শুক্রবার, ৫ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২১শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

ত্বকের সমস্যার সমাধান মিলবে জবার টোনারে

লাইফস্টাইল ডেস্ক

🕒 প্রকাশ: ০৪:১৯ অপরাহ্ন, ১৮ই ডিসেম্বর ২০২৩

#

ছবি : সংগৃহীত

চুলের যত্নে জবা ফুলের ব্যবহার বহু পুরনো। ত্বকের জন্যও এটি বেশ উপকারি। জবার নির্যাস থেকে তৈরি টোনার বাড়ায় ত্বকের জেল্লা। একই সঙ্গে অন্যান্য সমস্যা আনে নিয়ন্ত্রণে।

বাজারচলতি টোনারে একাধিক রাসায়নিক ব্যবহার করা হয়। তাই এটি ত্বকের ওপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। কীভাবে বাড়িতে জবা ফুলের টোনার তৈরি করবেন, কীভাবে ব্যবহার করবেন তা সম্পর্কে জানুন- 

জবা ফুলের টোনার তৈরির জন্যে যা লাগবে-

৩ কাপ পানি 

১০টি জবা ফুল

৩ চামচ গোলাপ জল

এসেনশিয়াল অয়েল

যেভাবে তৈরি করবেন

প্রথমে ফুলের পাপড়িগুলো ছাড়িয়ে নিন। পরিষ্কার করে ধুয়ে কাগজের ওপর বিছিয়ে রাখুন। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। 

একটি সসপ্যানে ৩ কাপ পানি নিয়ে ওভেনে বসিয়ে দিন। প্রথমে আঁচ বাড়িয়ে জল গরম করে নিন। এরপর মাঝারি আঁচে রাখুন। এবার পানির মধ্যে জবার পাপড়ি মিশিয়ে দিন।

হালকা আঁচে গরম করতে থাকুন। কিছুক্ষণ পর পানি ফুটতে ফুটতে রং বদলাবে। পানি প্রায় অর্ধেক হয়ে গেলে আঁচ বন্ধ করে ঢাকনা দিয়ে দিন। পানি ঠান্ডা হলে একটি সাদা কাপড়ে ছেঁকে নিন। পানি ছেঁকে আলাদা পাত্রে রাখুন। 

আরো পড়ুন : সুন্দর ও স্বাস্থ্যকর ত্বক পেতে ঘুমের আগে যা করবেন

এবার এই পানির সঙ্গে ৩ চামচ গোলাপ জল মেশান। শেষে টি ট্রি অয়েল এবং ল্যাভেন্ডার অয়েল ৫ ফোঁটা করে মেশান। একটি চামচ দিয়ে সব উপকরণ মিশিয়ে স্প্রে বোতলে ঢেলে রাখুন। তারপর ফ্রিজে রেখে দিন। 

কীভাবে ব্যবহার করবেন? 

খুব সহজ উপায়ে এই টোনার ব্যবহার করা যায়। সকালে ঘুম থেকে উঠে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে মুখ ক্লিনজিং করুন। এরপর একটি কটন প্যাডে টোনার নিয়ে সারা মুখে বুলিয়ে নিন। ৫ মিনিট অপেক্ষা করে ময়েশ্চারাইজার লাগান। 

তবে ত্বক যদি সংবেদনশীল হয় কিংবা ত্বকের কোনো বিশেষ সমস্যা থাকলে এই টোনার ব্যবহারের আগে চিকিৎসকের পরামর্শ নেওয়াই ভালো।

এই টোনার কেন ব্যবহার করবেন? 

নিয়মিত এই টোনার ব্যবহারে ত্বকের টক্সিন বেরিয়ে যাবে। ঠিক থাকবে ত্বকের আর্দ্রতার মাত্রা। এই টোনার ব্যবহারে প্রদাহের মাত্রা কমবে, ফলে ব্রণের সমস্যাও চলে আসবে নিয়ন্ত্রণে। ত্বকের জেল্লা বাড়াতে দারুণ কাজ করে জবার টোনার। 

এস/ আই.কে.জে/


ত্বকের সমস্যা জবা টোনার

খবরটি শেয়ার করুন