সোমবার, ৮ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২৩শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

মন্ত্রীদের পিএস-এপিএস হতে দৌড়ঝাঁপ শুরু

নিউজ ডেস্ক

🕒 প্রকাশ: ০২:১০ অপরাহ্ন, ১৩ই জানুয়ারী ২০২৪

#

ছবি: সংগৃহীত

মন্ত্রী-প্রতিমন্ত্রীরা পছন্দের ব্যক্তিকে সহকারী একান্ত সচিব (এপিএস) নিয়োগ দিতে পারবেন। তবে তাদের জন্য একান্ত সচিব (পিএস) নিয়োগ দেবে প্রধানমন্ত্রীর কার্যালয়। রবি কিংবা সোমবারের মধ্যে পিএস নিয়োগ দেওয়া হবে। এ নিয়োগে পুরোনো মন্ত্রীদের পিএসই বহাল থাকতে পারেন বলে জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

আগে মন্ত্রী-প্রতিমন্ত্রীরা উপসচিব পদমর্যাদার পছন্দের কর্মকর্তাদের পিএস নিয়োগ দিতে পারতেন। ২০১৪ সালের পরে অনিয়ম-দুর্নীতির অভিযোগ উঠলে পিএস নিয়োগের পদ্ধতি বদল করা হয়। ২০১৯ সালে প্রথম প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরামর্শে ব্যাচভিত্তিক বিসিএস কর্মকর্তাদের থেকে পিএস নিয়োগ দেয় জনপ্রশাসন মন্ত্রণালয়। এ সুযোগ নিতেই মন্ত্রিসভা গঠনের পর পিএস হওয়ার জন্য সরকারি কর্মকর্তাদের অনেকে দৌড়ঝাঁপ শুরু করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন, নতুন মন্ত্রিসভা গঠনের পরপরই অনেক সরকারি কর্মকর্তা মন্ত্রী-প্রতিমন্ত্রীর পিএস হওয়ার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে যোগাযোগ শুরু করছেন। এ নিয়োগের তালিকা প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে আসবে এবং ব্যাচভিত্তিক বিসিএস কর্মকর্তারা প্রাধান্য পাবে।

আরো পড়ুন: বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন নতুন মন্ত্রিসভার সদস্যদের দায়িত্ব বণ্টন করা হয়েছে। এতে ২৫ জন পূর্ণ মন্ত্রী ও প্রতিমন্ত্রীর দপ্তর পেয়েছেন ১১ জন। দপ্তর পাওয়া মন্ত্রী-প্রতিমন্ত্রীরা আগামীকাল রোববার থেকে অফিস করবেন। পছন্দের ব্যক্তির প্রস্তাব পেলে ওই দিনই তাদের জন্য এপিএস নিয়োগের আদেশ জারি হতে পারে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী বলেছেন, গতবারের মতো এবারও মন্ত্রীদের পছন্দের ব্যক্তিকে পিএস নিয়োগের সুযোগ দেওয়া হচ্ছে না। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সিদ্ধান্ত আসার পর এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে।

এসি/ আই. কে. জে/ 

মন্ত্রী সচিব

খবরটি শেয়ার করুন