সোমবার, ৮ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২৪শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

রোবটের কাণ্ড!

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

🕒 প্রকাশ: ১০:২৪ অপরাহ্ন, ৩০শে ডিসেম্বর ২০২৩

#

ছবি : সংগৃহীত

রোবটের হাতে মার খাচ্ছে মানুষ। এমন খবর খুব কমই শোনা যায়। তবে টেক্সাসে অবস্থিত টেসলার কারখানায় ঘটে যাওয়া এক ঘটনা চাঞ্চল্য তৈরি করেছে কর্মীদের মধ্যে। ইলেকট্রিক গাড়ি প্রস্তুতকারক টেসলার কারখানায় একটি রোবট খারাপ হয়ে যাওয়ার ফলে আক্রান্ত হন এক ইঞ্জিনিয়ার।

টেক্সাসে অবস্থিত টেসলার অন্যতম বড় গিগা ফ্যাক্টরি। যেখানে মানুষের সঙ্গে পাল্লা দিয়ে কাজ করে যন্ত্রমানব। পণ্য বয়ে আনা থেকে সফটওয়্যার নির্মাণ সব ক্ষেত্রেই পারদর্শী হয়ে উঠেছে তারা, তবে দিন শেষ এগুলোও একটা মেশিন। যা যে কোনও সময় খারাপ হতে পারে।

আন্তজার্তিক গনমাধ্যমের খবর অনুযায়ী, সেইরকম ঘটেছে টেসলার গিগা ফ্যাক্টরিতে। রোবট বিগড়ে যাওয়ার সেটি ইঞ্জিনিয়ারকে আক্রমণ করে। যার ফলে বেশ আহত হন ওই কর্মী। জানা গিয়েছে, ওই রোবট গাড়ি যন্ত্রাংশে অ্যালমুনিয়াম ডিজাইন করার কাজে নিয়োজিত। দুর্ভাগ্যবশত, ওই রোবটটি কোনও কারণে ম্যালফাংশন করতে শুরু করে।

বিকল রোবট সারানোর দায়িত্বে থাকা এক ইঞ্জিনিয়ারকে আঁচড় দেয় সে। লোহার নখের আঁচড় মানুষের নখের আঁচড়ের থেকে কতটা ভয়ঙ্কর তা বলার অপেক্ষা রাখে না। এই আক্রমণে বেশ খানিকটা আহত হয়েছেন তিনি। অন্য এক সহকর্মী দ্রুত ইমার্জেন্সি বাটন চেপে দেওয়ায় রক্ষা পান তিনি। এদিন খবরটি সামনে আসতেই হইচই পড়ে যায় সামাজিক মাধ্যমে।

আরো পড়ুন : ২০২৩ এ এসেছে যে ৫ এআই চ্যাটবট

বিষয়টি নিয়ে প্রতিক্রিয়া দিয়েছেন টেসলার কর্ণধার ইলন মাস্কও। একাধিক রিপোর্টে দাবি করা হয়েছে এই ঘটনা ২ বছর পুরনো। সম্প্রতি বিষয়টি নিয়ে মুখে খুলেছেন বেশ কয়েকজন কর্মী। আর তারপরই টেসলার কারখানা নিয়ে তুমুল চর্চা শুরু হয়েছে বিশ্বজুড়ে।

নিজের এক্স হ্যান্ডেলে প্রতিক্রিয়া জানিয়েছেন ইলন মাস্ক। তিনি বলেছেন, এটি একটি সাধারণ কুকা রোবট আর্ম, যা প্রায় সব কারখানাতেই পাওয়া যায়। ২ বছর আগে ঘটে যাওয়া ঘটনা নিয়ে যে চর্চা শুরু হয়েছে তা সত্যি লজ্জাজনক।

প্রসঙ্গত, টেসলা গিগা ফ্যাক্টরিতে এইরকম একাধিক রোবট কাজ করে। গাড়ি বানানোর ক্ষেত্রে নানা কাজে ব্যবহার করা হয় তাদের। একটি নির্দিষ্ট লিমিট অবধি ব্যবহার করা হয় রোবটগুলো। সামাজিক মাধ্যমে অনেকেই টেসলার রোবট নিয়ন্ত্রণের বিষয়টি নিয়ে সমালোচনা করেছেন।

এই ঘটনা সামনে আসার পর বিশ্বের অন্যান্য যে সব কারখানায় রোবট ব্যবহার করা হয় সেখানেও কি পর্যাপ্ত সতর্কতা অবলম্বন করা হয় কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে। আগামী দিনে যাতে এই ধরনের ঘটনা যাতে না ঘটে তা নিশ্চিত করা দরকার বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এস/ আই.কে.জে/


রোবট টেসলা কর্মী মার খেলেন

খবরটি শেয়ার করুন