শনিবার, ২৪শে আগস্ট ২০২৪ খ্রিস্টাব্দ
৯ই ভাদ্র ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ

*** বন্যার্তদের জন্য ত্রাণ দিতে টিএসসিতে মানুষের ঢল *** রাতে খুলে দেওয়া হবে কাপ্তাই বাঁধের সব গেট, সতর্কতা জারি *** ফেনীর মোবাইল নেটওয়ার্ক টাওয়ার সচল রাখতে ডিজেল ফ্রি দেওয়ার নির্দেশ *** সাজেকে আটকে পড়া ২৬০ পর্যটককে উদ্ধার করলো সেনাবাহিনী *** বন্যা পরিস্থিতির উন্নতি পাঁচ জেলায় *** মুশফিকের সেঞ্চুরি, পাকিস্তানের বিপক্ষে লিডের স্বপ্ন বাংলাদেশের *** আখাউড়া ও কসবায় পানি কমতে শুরু করেছে *** বৃষ্টি আরও কমবে, বন্যা পরিস্থিতির উন্নতি *** বন্যা পরিস্থিতিতে ফ্লাইট মিস করা যাত্রীরা বিনামূল্যে টিকিট রি-বুকিং করতে পারবেন *** সাকিবকে ক্রিকেট থেকে বাদ দিয়ে দেশে ফেরাতে লিগ্যাল নোটিশ

কোটা আন্দোলনকারীদের ওপর হামলায় অ্যামনেস্টির নিন্দা

নিউজ ডেস্ক

🕒 প্রকাশ: ১২:০৫ অপরাহ্ন, ১৬ই জুলাই ২০২৪

#

ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে কোটাবিরোধী আন্দোলনকারীদের ওপর হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

সোমবার (১৫ই জুলাই) মধ্যরাতে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল দক্ষিণ এশিয়া শাখার ফেসবুক পেজ থেকে এক স্ট্যাটাসে এ নিন্দা জানানো হয়। 

ওই স্ট্যাটাসে যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক এই মানবাধিকার সংস্থাটি জানায়, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সারা দেশের অন্যান্য ক্যাম্পাসে কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলার তীব্র নিন্দা করেছে। হামলায় শতাধিক শিক্ষার্থী আহত হয়েছে বলে জানা গেছে। আমরা অবিলম্বে শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের নিরাপত্তা এবং আহতদের যথাযথ চিকিৎসা নিশ্চিত করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।

বিক্ষোভকারীদের বিরুদ্ধে সহিংসতার বর্ণনাটি অতীতে অ্যামনেস্টি যে ধরনের সহিংসতার নথিভুক্ত করেছে তার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ, যেখানে বেসামরিক পোশাকে থাকা ব্যক্তিরা হাতুড়ি, লাঠি ও অস্ত্র দেখিয়ে বিক্ষোভে বাধা দেয় এবং বিক্ষোভকারীদের মারধর করে।

স্ট্যাটাসে আরও লেখা হয়, বাংলাদেশকে অবশ্যই আন্তর্জাতিক আইন ও নিজস্ব সংবিধানের অধীনে জনগণের মত প্রকাশের স্বাধীনতা এবং শান্তিপূর্ণ সমাবেশের অধিকারকে সম্পূর্ণভাবে সম্মান করতে হবে। পাশাপাশি শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের আরও ক্ষতির হাত থেকে রক্ষা করতে হবে।

ওআ/কেবি

কোটা আন্দোলনকারী

খবরটি শেয়ার করুন