সোমবার, ৮ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২৩শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

শীতে যা খাবেন, যা খাবেন না

লাইফস্টাইল ডেস্ক

🕒 প্রকাশ: ০৯:৫৯ অপরাহ্ন, ৫ই জানুয়ারী ২০২৪

#

ছবি : সংগৃহিত

শীত বলতেই আমরা বুঝি ঘুরতে যাওয়া কিংবা পেট ভরে খাওয়ার ঋতু। কিন্তু এসময় সুস্থ থাকাটা জরুরি বিষয়। তাই খেতে হয় ভেবেচিন্তে। কিছু কিছু খাবার রয়েছে যা শীতকালে খাওয়া ভালো। এতে শরীর সুস্থ থাকে। আবার এমন কিছু খাবার রয়েছে যা এসময় এড়িয়ে যাওয়া উচিত। চলুন জানা যাক যা খাওয়া যাবে আর যা খাওয়া যাবে না-

শীতে যা যা খাবেন-

গাজর

শীতে পাওয়া যায় হরেকরকম সবজি। নানারকম সবজি মেলে এসময়। এর মধ্যে অন্যতম একটি গাজর। শীতের খাদ্যতালিকায় রাখুন এই সবজিটি। গাজরে রয়েছে ভিটামিন এ। এটি ক্যারোটিন সমৃদ্ধ। চোখ ও দাঁতের জন্য ভীষণ উপকারি সবজি গাজর। 

ফুলকপি

শীতের আরেকটি পরিচিত সবজি ফুলকপি। প্রচুর খাদ্যগুণ সমৃদ্ধ সবজি এটি। ফুলকপিতে আছে ক্যালশিয়াম, ভিটামিন, মিনারেল ও অ্যান্টি-অক্সিড্যান্ট। খেতে পারেন ব্রকলিও। 

বাঁধাকপি

এসময় খেতে পারেন বাঁধাকপি। এতে আছে ফসফরাস। নানা রোগ প্রতিরোধে সাহায্য করে এটি। 

শিম

শীতকালে পাতে রাখতে পারেন শিম। এই সবজিতে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট। শিমের অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদানও থাকে। শরীরের জন্য তো বটেই, চুলের সুস্বাস্থ্যের জন্যও শিম উপকারী।

পালংশাক

শীতের শাকের তালিকায় সবার উপরে আছে পালংশাক। এতে প্রচুর পরিমাণ আয়রন থাকে। আরও থাকে নানা নিউট্রিয়েন্ট। শীতে অবশ্যই পালং শাক খান। 

 মটরশুঁটিও

এসময় খেতে পারেন মটরশুঁটিও। এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। কমায় কোলেস্টেরল। এছাড়া সুগার নিয়ন্ত্রণেও উপকারি ভূমিকা রাখে। 

আরো পড়ুন : হোটেল রুমের চাদর সাদা হয় কেন?

শীতে যা যা  খাবেন না- 

শীতকালে কোন খাবারগুলো খাবেন তা তো জানলেন। এবার চলুন জানা যাক এসময় কোন খাবারগুলো এড়িয়ে চলবেন। শীতে ভাজাপোড়া খাবার যতটা সম্ভব কম খাবেন। ভাজা খাবারে প্রচুর ফ্যাট থাকে। এটি প্রেশার, কোলেস্টেরল, ডায়াবেটিসের মতো সমস্যা বাড়িয়ে দেয়। সেসঙ্গে হৃদরোগের আশঙ্কা তো আছেই। 

উপকারি হলেও শীতে ডিম, মাশরুম, টমেটো আর দই কম খাওয়াই ভালো। এসব খাবার শীতের আবহাওয়ায় শরীরে কিছু অবাঞ্ছিত সমস্যা তৈরি করে।

শীতে শরীর গরম রাখতে অনেকে বার বার চা-কফি খান। কিন্তু সুস্থ থাকতে চাইলে এই অভ্যাস ছাড়তে হবে। চা আর কফিতে আছে ক্যাফেইন নামক উপাদান যা ঘুমের ব্যাঘাত ঘটায়। 

এর পাশাপাশি বেশি চিনি দেওয়া খাবার বা পানীয়ও শীতে এড়িয়ে চললে ভালো। এতে সুস্থ থাকতে পারবেন। 

এস/ আই.কে.জে/


শীত যা খাবেন যা খাবেন না

খবরটি শেয়ার করুন