সোমবার, ২৪শে জুন ২০২৪ খ্রিস্টাব্দ
১০ই আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

বঙ্গোপসাগরে শক্তি সঞ্চয় করছে রেমাল, আছড়ে পড়তে পারে উপকূলে

নিউজ ডেস্ক

🕒 প্রকাশ: ০২:২১ অপরাহ্ন, ১৬ই মে ২০২৪

#

ছবি: সংগৃহীত

টানা বৃষ্টিতে কমেছিল তাপমাত্রা। স্বস্তি ফিরেছিল জনজীবনে। তবে আবারও বাড়তে শুরু করেছে তাপমাত্রা। বৃষ্টির দেখা মিলছে না মঙ্গলবার থেকে (১৪ই মে)। দেশের কোথাও কোথাও শুরু হয়েছে তাপপ্রবাহ। 

আবহাওয়া অধিদফতর জানিয়েছে বৃহস্পতিবার (১৬ই মে) পর্যন্ত ৪২ জেলায় ছড়িয়ে পড়েছে তাপপ্রবাহ। যা অব্যাহত থাকবে আরও কিছুদিন। তবে এই সময়ে তাপপ্রবাহের বিস্তৃতি বাড়বে আরও কিছু জেলায়। সংস্থাটি বলছে, তাপপ্রবাহের এই সময়ে জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিকর পরিস্থিতি বিরাজ করতে পারে। একই সঙ্গে সারাদেশের তাপমাত্রা আরও বাড়তে পারে। 

এর মধ্যেই দুঃসংবাদ দিয়েছে আবহাওয়া অফিস। সংস্থাটি বলছে বঙ্গোপসাগরে ইতোমধ্যে শক্তিশালী একটি ঘূর্ণিঝড়ের আদর্শ পরিবেশ তৈরি হয়েছে। যা চলতি মাসের শেষের দিকে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে আঘাত হানতে পারে। 

আরো পড়ুন: দেশজুড়ে বইছে তাপপ্রবাহ, বাড়তে পারে অস্বস্তি

আবহাওয়া অফিসের উদ্ধৃতি দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, ঘূর্ণিঝড়টি ইতোমধ্যে শক্তি সঞ্চার করছে। আগামী ২০শে মে দক্ষিণ বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। সেটি সোজা উত্তর দিকে শক্তিবৃদ্ধি করবে। ২৪শে মে এটি ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে। ২৫শে মে সন্ধ্যার পর ঘূর্ণিঝড়টি পশ্চিমবঙ্গ বা বাংলাদেশের দিকে এগিয়ে আসতে পারে। এক প্রতিবেদনে বলা হয়েছে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়টির নাম রেমাল। এর নামকরণ করেছে ওমান। 

আবহাওয়াবিদরা বলছেন, রেমালও আম্ফানের মতো বিধ্বংসী হতে পারে। তবে এটির শক্তি কতটুকু; শেষ পর্যন্ত সুপার সাইক্লোনে রূপ নেবে কিনা, তা জানতে আরও কিছুটা সময় লাগবে। 

এইচআ/  

ঘূর্ণিঝড় রেমাল

খবরটি শেয়ার করুন