শনিবার, ১৩ই এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
৩০শে চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

বিপিএল ফাইনালে আজ মুখোমুখি কুমিল্লা-বরিশাল

স্পোর্টস ডেস্ক

🕒 প্রকাশ: ১১:০৮ পূর্বাহ্ন, ১লা মার্চ ২০২৪

#

ঐতিহাসিক আহসান মঞ্জিল প্রাঙ্গনে বিপিএল ট্রফি হাতে ফরচুন বরিশালের মেহেদী হাসান মিরাজ ও কুমিল্লা ভিক্টোরিয়ানসের জাকের আলী। ছবি: সংগৃহীত

বুধবার রাতে রংপুর রাইডার্সকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করা দ্বিতীয় কোয়ালিফায়ার খেলে ক্লান্ত ফরচুন বরিশাল কালকের দিনটা কাটিয়েছে বিশ্রামে। তবে সকালে পুরান ঢাকার ঐতিহাসিক আহসান মঞ্জিলে ট্রফি নিয়ে ফটোসেশন এবং সংবাদ সম্মেলনে হাজির হয়েছিলেন দলের সহ–অধিনায়ক মেহেদী হাসান মিরাজ।

এ নিয়ে চারবার বিপিএলের ফাইনালে উঠে চারবারই চ্যাম্পিয়ন হয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ানস। এবার তাদের সামনে হ্যাটট্রিক শিরোপার হাতছানি।

অন্যদিকে ২০২২ সালের ফাইনালে কুমিল্লার কাছেই হেরে রানার্সআপ হওয়া ফরচুন বরিশালের এটি দ্বিতীয় ফাইনাল। তবে ‘ফরচুন বরিশাল’ নামে না হলেও বিপিএলে বরিশাল দল ফাইনাল খেলেছে আরও দুবার। ২০১২ সালের প্রথম বিপিএলে বরিশাল বার্নার্স নামে ফাইনাল খেলে তারা হেরেছিল চ্যাম্পিয়ন ঢাকা গ্ল্যাডিয়টর্সের কাছে। ‘বরিশাল বুলস’ নামে বরিশাল ফাইনাল খেলেছে ২০১৫ বিপিএলেও। বিপিএলের সেটি তৃতীয় আসর এবং সেবারই প্রথম চ্যাম্পিয়ন হয় টুর্নামেন্টের সফলতম দল কুমিল্লা ভিক্টোরিয়ানস।

শুক্রবার (১লা মার্চ) বিপিএল ফাইনালে সন্ধ্যায় মাঠে নামবে কুমিল্লা-বরিশাল। 

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সর্বোচ্চ ৪বার চ্যাম্পিয়ন হয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। তার মধ্যে সর্বশেষ দুই আসরে টানা শিরোপা জয়ের স্বাদ পেয়েছে ভিক্টোরিয়ান্সরা। এবার তাদের সামনে হ্যাটট্রিক শিরোপার হাতছানি। অন্যদিকে সবমিলিয়ে ৩বার ফাইনাল খেলেও ট্রফি ছুঁয়ে দেখা হয়নি বরিশালের। বর্তমান ফ্যাঞ্চাইজির অধীনে অবশ্য এর আগে একবারই ফাইনাল খেলেছে তারা। তাই ফরচুন বরিশালের সামনে প্রথমবার চ্যাম্পিয়নের স্বাদ পাবার সুযোগ।

আরও পড়ুন: হারল সাকিবদের রংপুর, ফাইনালে কুমিল্লার প্রতিপক্ষ তামিমদের বরিশাল

দুর্দান্ত ঢাকার বিপক্ষে হেরে আসর শুরু করেছিল কুমিল্লা। প্রথম ৪ ম্যাচে তাদের নামের পাশে ছিল ৪ পয়েন্ট। তখন কোয়ালিফাই নিয়েই শঙ্কা ছিল লিটন দাসের দলের। তবে এরপর দারুণভাবে ঘুরে দাঁড়ায় তারা। টানা ৫ জয়ে ৯ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে পরের রাউন্ডে এক পা দিয়ে রাখে কুমিল্লা।

শেষ পর্যন্ত ১২ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় দল হিসেবে কোয়ালিফায়ার নিশ্চিত করে তারা। প্রথম কোয়ালিফায়ারে টেবিল টপার রংপুর রাইডার্সকে রীতিমতো উড়িয়ে দিয়ে প্রথম সুযোগেই ফাইনাল নিশ্চিত করে কুমিল্লা।

অন্যদিকে প্রথমবার শিরোপা জয়ের মিশনে থাকা বরিশালের ফাইনালে আসার রাস্তাটা খুব একটা প্রশস্ত ছিল না। গ্রুপ পর্বে ১২ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে তৃতীয় হয়ে কোয়ালিফাই করে তারা। এলিমিনেটরে চট্টগ্রামকে উড়িয়ে তাদের নতুন যাত্রা শুরু হয়। এরপর কোয়ালিফায়ারেও রংপুরের বিপক্ষে সহজেই জয় পায় তামিম ইকবালের দল।

এসকে/ 

বিপিএল ফাইনাল কুমিল্লা-বরিশাল

খবরটি শেয়ার করুন