সোমবার, ১লা জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
১৭ই আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

অ্যাস্ট্রাজেনেকার টিকায় পাওয়া গেলো আরেক ভয়াবহ পার্শ্বপ্রতিক্রিয়া

আন্তর্জাতিক ডেস্ক

🕒 প্রকাশ: ০৭:০২ অপরাহ্ন, ১৬ই মে ২০২৪

#

ছবি: সংগৃহীত

ব্রিটিশ-সুইডিশ ফার্মা জায়ান্ট অ্যাস্ট্রাজেনেকার কোভিড-১৯ ভ্যাকসিনে আরেকটি বড় পার্শ্বপ্রতিক্রিয়া পাওয়া গেছে। গবেষকরা বৃহস্পতিবার (১৬ই মে) জানিয়েছেন, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে তৈরি করা অ্যাস্ট্রাজেনেকার এই ভ্যাকসিনটির কারণে ‘ভ্যাকসিন-ইনডিউসড ইমিউন থ্রোমবোকায়টোপেনিয়া অ্যান্ড থ্রোমবোসিসের’(ভিআইটিটি) ঝুঁকি বেড়ে যায়। 

‘ভিআইটিটি’ রক্ত জমাট বাধার একটি অতি বিরল তবে খুবই মারাত্মক রোগ। 

গবেষকরা বলেছেন, “একটি অস্বাভাবিক বিপজ্জনক রক্ত অটোঅ্যান্টিবডি প্লাটিলেট ফেক্টর ৪ নামের একটি প্রোটিনের বিরুদ্ধে কাজ করার নির্দেশ দিয়েছিল। যেটি ভিআইটিটির কারণ হিসেবে পাওয়া গেছে।”

ভিআইটিটি নামের এই রোগটি পৃথিবীতে নতুন না হলেও অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন প্রয়োগের পর নতুন করে এটির উদ্ভব হয়েছে। ২০২১ সালে করোনার সর্বোচ্চ প্রাদুর্ভাবের সময় অ্যাস্ট্রাজেনেকার এই ভ্যাকসিনটি এশিয়ার দেশগুলোতে কোভিশিল্ড এবং ইউরোপে ভ্যাক্সজেভরিয়া নামে বিক্রি হয়েছে।

আরো পড়ুন: কেন হেলমেট পরে গাড়ি চালান এই ব্যক্তি!

সম্প্রতি ব্রিটেনের আদালতে ১০ কোটি পাউন্ড ক্ষতিপূরণের মামলা হয়েছে অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে। মামলার অভিযোগে বলা হয়েছে, অ্যাস্ট্রাজেনেকার কোভিড টিকা গ্রহণের কারণে গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়ায় ভুগে বিশ্বজুড়ে অনেক মানুষের মৃত্যু হয়েছে। এই মামলার কার্যক্রম চলার মধ্যে বাজার থেকে নিজেদের করোনা টিকা প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেয় অ্যাস্ট্রাজেনেকা। গত ফেব্রুয়ারিতে এক নথিতে অ্যাস্ট্রাজেনেকার কর্তৃপক্ষ স্বীকার করেছিল যে, টিকা গ্রহণের পর টিটিএস বা থ্রম্বসিস উইথ থ্রম্বোসিটোপেনিয়া সিনড্রোম নামের এক প্রকার শারীরিক জটিলতা দেখা দিতে পারে, তবে তা খুবই বিরল।

টিটিএস হলো এমন একটি শারীরিক জটিলতা, যার কারণে শরীরের বিভিন্ন অংশে রক্ত জমাট বেঁধে যায় এবং প্ল্যাটিলেট কমে যায়। ব্রিটেনে এই পার্শ্বপ্রতিক্রিয়ার শিকার হয়ে ২০২০ সালের টিকাদান কর্মসূচির শুরু থেকে এ পর্যন্ত অন্তত ৮১ জনের মৃত্যু হয়েছে।

এইচআ/ 

অ্যাস্ট্রাজেনেকা পার্শ্বপ্রতিক্রিয়া

খবরটি শেয়ার করুন