সোমবার, ২৪শে জুন ২০২৪ খ্রিস্টাব্দ
১০ই আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

যে দোয়া পড়লে কঠিন কাজ সহজ হয়ে যায়

ধর্ম ডেস্ক

🕒 প্রকাশ: ১২:৪৯ অপরাহ্ন, ৪ঠা মে ২০২৪

#

প্রতীকী ছবি

যে কোনো কাজে চেষ্টা-প্রচেষ্টা উপলক্ষমাত্র। কাজ সম্পাদনের এবং তা কঠিন বা সহজ করে দেওয়া আল্লাহর কুদরতের অধীন। আল্লাহ তাআলা চাইলে কারো কঠিন কাজ সহজ করে দেন এবং তিনি ইচ্ছা করলে সহজ কাজও কঠিন হয়ে যায়। তাই মুসা (আ.) আল্লাহর কাছে এই মর্মে দোয়া করেন, ‘আর (হে আল্লাহ) আমার কাজ সহজ করে দাও।’ (সুরা ত্বহা: ২৬)

‘আমার কাজ সহজ করে দাও’—এই উপলব্ধি নবীর। এই উপলব্ধি যে কোনো ঈমানদারের। এ কারণেই মুসলমানদের এই দোয়া করতে বলা হয়েছে— اللَّهُمَّ لَا سَهْلَ إلاَّ مَا جَعَلْتَهُ سَهْلاً، وأنْتَ تَجْعَلُ الحَزْنَ إذَا شِئْتَ ‘আল্লাহুম্মা লা-সাহলা ইল্লা মা জায়ালতাহু সাহলান, ওয়া আনতা তাজআলুল হুজনা সাহলান ইজা শিইতা।’

অর্থ: ‘হে আল্লাহ, আপনি যা সহজ করে দেন তা ছাড়া কোনো কিছুই সহজ নেই। আর আপনি চাইলে পেরেশানিযুক্ত কাজও সহজ করে দেন।’ (সহিহ ইবনে হিব্বান: ৯৭৪)

অলসতাও কোনো কাজকে কঠিন করে তোলে। তাই রাসুল (রা.) অলসতা থেকে মুক্তির জন্য মহান আল্লাহর কাছে দোয়া করেছেন। এমন একটি দোয়া হলো, اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الهَمِّ وَالحَزَنِ، وَأَعُوذُ بِكَ مِنَ العَجزِ وَالكَسَلِ، وَأَعُوذُ بِكَ مِنَ الجُبنِ وَالبُخلِ، وَأَعُوذُ بِكَ مِنَ غَلَبَةِ الدَّينِ وَقَهْرِ الرِّجَالِ ‘আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল হাম্মি ওয়াল হুজনি, ওয়া আউজুবিকা মিনাল আজজি ওয়াল কাসালি, ওয়া আউজুবিকা মিনাল জুবনি ওয়াল বুখলি, ওয়া আউজুবিকা মিন গলাবাতিদ দাইনি ওয়া কহরির রিজাল।

অর্থ: হে আল্লাহ, আমি আপনার কাছে দুশ্চিন্তা ও অস্থিরতা থেকে আশ্রয় চাই। আমি আশ্রয় চাই অক্ষমতা ও অলসতা থেকে, আপনার কাছে আশ্রয় চাই ভীরুতা ও কার্পণ্য থেকে, আমি আপনার কাছে আশ্রয় চাই ঋণের বোঝা ও মানুষের রোষাণল থেকে। (বুখারি: ২৮৯৩; আবু দাউদ: ১৫৫৫)

কোনো কাজে আল্লাহর সহযোগিতা লাভের আরেকটি সুপরিচিত দোয়া হলো, ‘লা-হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ।’ অর্থ: ‘আল্লাহর সহযোগিতা ছাড়া কারো (ভালো কর্মের দিকে) এগিয়ে যাওয়া এবং (খারাপ কর্ম থেকে) ফিরে আসার সামর্থ্য নেই।’ হাদিসে এই দোয়াকে জান্নাতের গুপ্তধন বলা হয়েছে। (মুসলিম: ৬৭৫৫)

এ ছাড়া অসখ্য হাদিসে নেক কাজের তাওফিক লাভের জন্য দোয়া করার কথা বর্ণিত হয়েছে। এই তাওফিক লাভের দোয়া কঠিন কাজ সহজ হওয়ার একটি উপায়। অভিধানমতে, তাওফিক অর্থ ক্ষমতা, শক্তি ও সামর্থ্য। কিন্তু ইসলামের পরিভাষায় তাওফিক হলো, খারাপ কাজের পথ রুদ্ধ করা এবং ভালো কাজের পথ সহজ করা। (আল-মুজামুল ওয়াসিত)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর জন্য দীনের কাজগুলো সহজ করে দিন। যেকোনো হালাল কাজ সহজে করার তাওফিক দান করুন। আমিন।

ওআ/ আই.কে.জে/ 

দোয়া

খবরটি শেয়ার করুন