শনিবার, ১৩ই এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
৩০শে চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

হুইলচেয়ারে অভাবে যাত্রীর মৃত্যু, এয়ার ইন্ডিয়ার ৩০ লাখ রুপি জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক

🕒 প্রকাশ: ০৫:৪৯ অপরাহ্ন, ২৯শে ফেব্রুয়ারি ২০২৪

#

প্রতীকী ছবি

এয়ার ইন্ডিয়ার এক যাত্রী মারা যাওয়ার ঘটনায় এয়ারলাইন্সকে ৩০ লাখ রুপি জরিমানা করা হয়েছে। দ্য ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ) এই জরিমানা করেছে। 

জানা গেছে, মুম্বাইয়ের ছত্রপতি শিভাজি মহারাজ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে ৮০ বছর বয়সী এক যাত্রীর হুইলচেয়ারের প্রয়োজন ছিল। কিন্তু তাকে হুইলচেয়ার দেওয়া হয়নি। ফলে ওই যাত্রীকে বিমান থেকে নেমে টার্মিনাল পর্যন্ত হেঁটে আসতে হয়। পরবর্তী সময়ে ওই যাত্রীর মৃত্যু হয়। গত ১৬ই ফেব্রুয়ারি এই ঘটনা ঘটে। 

দ্য ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ) ওই ঘটনা জানার পর দ্রুত ব্যবস্থা নিয়েছে। সংস্থাটি ঘটনার কারণ দর্শাতে এয়ার ইন্ডিয়াকে সাত দিনের সময় বেধে দেয়। তদন্তে এয়ার ইন্ডিয়া দোষী প্রমাণিত হওয়ায় ৩০ লাখ রুপি জরিমানা করা হয়।

আরো পড়ুন: রমজানে আল আকসা খুলে দেয়ার আহ্বান 

তবে এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, ওই যাত্রীর স্ত্রীকে একটি হুইলচেয়ার দেওয়া হয়েছিল এবং স্টাফরা তাকে হুইলচেয়ারের জন্য অপেক্ষা করতে বলেন। তবে ওই ব্যক্তি অপেক্ষা না করে তার স্ত্রীর সঙ্গে টার্মিনালের দিকে হেঁটে চলে যান।

এক বিবৃতিতে এয়ারলাইন্সটি বলেছে, আমাদের এক যাত্রী নিউইয়র্ক থেকে মুম্বাই যাচ্ছিলেন। ইমিগ্রেশনের সময় তিনি অসুস্থ হয়ে পড়েন। হুইলচেয়ারের চাহিদা বেশি থাকায় তাকে অপেক্ষা করতে বলা হয়েছিল। কিন্তু তিনি অপেক্ষা করেননি।

তদন্ত করার পর ডিজিসিএ দেখতে পেয়েছে যে, চলাফেরায় অক্ষম বা অসুস্থ ব্যক্তিদের জন্য যে ধরনের সেবা দেওয়ার কথা, সেই নিয়ম মেনে চলেনি এয়ার ইন্ডিয়া। বিমান চলাচলের নিয়ম মেনে চলার ব্যর্থতার কারণে এয়ারলাইন্সটিকে জরিমানা করা হয়েছে।

এইচআ/ 


এয়ার ইন্ডিয়া যাত্রী মৃত্যু

খবরটি শেয়ার করুন