সোমবার, ২৪শে জুন ২০২৪ খ্রিস্টাব্দ
১০ই আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

৬ই এপ্রিল উদযাপিত হবে জাতীয় ও আন্তর্জাতিক ক্রীড়া দিবস

স্পোর্টস ডেস্ক

🕒 প্রকাশ: ১১:৫১ অপরাহ্ন, ৫ই এপ্রিল ২০২৪

#

ছবি: ফাইল ছবি(সংগৃহীত)

৬ই এপ্রিল (শনিবার) উদযাপিত হবে জাতীয় ও আন্তর্জাতিক ক্রীড়া দিবস। যুব ও ক্রীড়া মন্ত্রণালয় কর্তৃক প্রতিবছরের ন্যায় এই বছরও যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচি আয়োজনের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক ক্রীড়া দিবস ২০২৪ উদযাপন করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

দিবসটি উদযাপন উপলক্ষে ৬ই এপ্রিল (শনিবার) সকাল ১০.০০ টায় শেখ রাসেল রোলার স্কেটিং কমপ্লেক্স প্রাঙ্গনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে এবং সকাল ১০.৩০ টায় র‍্যালির আয়োজন করা হয়েছে।

জাতীয় ও আন্তর্জাতিক  ক্রীড়া দিবস ২০২৪ উপলক্ষে দেওয়া এক বাণীতে যুব ও ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসান বলেন, জাতীয় ক্রীড়া দিবস এর যে প্রতিপাদ্যটি ("ক্রীড়াঙ্গনের উন্নয়ন, শেখ হাসিনার দর্শন") নির্বাচন করা হয়েছে তা অত্যন্ত প্রাসঙ্গিক। কারণ ক্রীড়াঙ্গনের যতো বড় বড় অর্জন সবই শুভ সূচনা হয়েছে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে। ১৯৯৬ সালে বঙ্গবন্ধু কণ্যা শেখ হাসিনা ক্ষমতায় এসে ক্রীড়াঙ্গনে বৈপ্লবিক পরিবর্তনের শুভ সূচনা করেন। 

ক্রীড়া অনুরাগী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বেই বাংলাদেশ আইসিসি চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে, অর্জন করে টেস্ট খেলার বিরল মর্যাদা। মুজিববর্ষে অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেটে বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে বাংলাদেশ। বাংলাদেশ ক্রিকেট দল অস্ট্রেলিয়া, ভারত নিউজিল্যান্ড, ইংল্যান্ডের মতো শক্তিশালি দলগুলোর বিপক্ষে হেসে খেলে জয়লাভ করছে।

নেপালে অনুষ্ঠিত এসএ গেমসে বাংলাদেশ রেকর্ডসংখ্যক স্বর্নপদকসহ অন্যান্য পদক অর্জন করেছে। আর্চার রোমান সানা টোকিও অলিম্পিকে সরাসরি অংশগ্রহণ করেছেন। স্পেশাল অলিম্পিকে আমাদের খেলোয়াড়রা অভূতপূর্ব সাফল্য দেখিয়েছে। আর সকল অর্জনই সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সার্বিক দিক নির্দেশনা ও বলিষ্ঠ নেতৃত্বগুণে।

তিনি বলেন, খেলাধুলাকে তৃণমূল পর্যায়ে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে দেশের প্রতিটি উপজেলায় শেখ রাসেল মিনি স্টেডিয়াম নির্মাণ করা হচ্ছে। পাশাপাশি প্রতিটি জেলায় ইনডোর স্টেডিয়াম নির্মাণকাজ চলমান রয়েছে । ক্রীড়া অবকাঠামো নির্মাণের পাশাপাশি উদীয়মান খেলোয়াড় বাছাই এর লক্ষ্যে ক্রীড়া পরিদপ্তর কর্তৃক প্রতিভা অন্বেষণ কার্যক্রম পরিচালিত হচ্ছে। নিয়মিত আয়োজিত হচ্ছে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট অনুর্ধ ১৭,শেখ রাসেল ডেভেলপমেন্ট কাপ ফুটবল টুর্নামেন্ট, বঙ্গবন্ধু জাতীয় জুনিয়র এ্যাথলেটিক্স ও সাঁতার প্রতিযোগিতা  এবং শেখ রাসেল বীচ ফুটবল টুর্নামেন্ট।

আয়োজন হচ্ছে বঙ্গবন্ধু আন্তঃ বিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশীপ ও বঙ্গবন্ধু আন্তঃ কলেজ ফুটবল টুর্নামেন্ট। প্রতিভাবান খেলোয়াড়দের  দেশে বিদেশে উন্নত ও আধুনিক প্রশিক্ষন প্রদান করা হচ্ছে । যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এর উদ্যোগে প্রথমবারের মতো  "শেখ কামাল জাতীয় ক্রীড়া পুরস্কার" প্রবর্তন করা হয়েছে। সেরা খেলোয়াড় ও সেরা ক্রীড়া সংগঠকদের প্রতিবছর নিয়মিত  জাতীয় ক্রীড়া পুরস্কার প্রদান করা হচ্ছে। 

আরো পড়ুন: ক্যারিয়ারের পড়ন্ত বেলায় গোলের নেশায় রোনালদো

এইচআ/ আই.কে.জে


যুব ও ক্রীড়ামন্ত্রী জাতীয় ও আন্তর্জাতিক ক্রীড়া দিবস

খবরটি শেয়ার করুন