বুধবার, ১৭ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২রা শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

আত্মহত্যার চেষ্টা করেছিলেন জনি লিভার, এখন সম্পত্তি ২২৭ কোটি

বিনোদন ডেস্ক

🕒 প্রকাশ: ০৬:৩৯ অপরাহ্ন, ১৪ই আগস্ট ২০২৩

#

অভিনেতা জনি লিভার

ঘরে চড়ছে না হাঁড়ি। অগত্যা হাল ধরতে এগিয়ে এলেন ছোট্ট ছেলেটি। রেললাইনের ধারে গিয়ে আত্মহত্যার চেষ্টায় মাথা রাখতেই চমকে উঠলেন অভিনেতা। শুরু করেন কলম বিক্রি করা। পথের ধারে ধারে গিয়ে বৃহন্নলাদের স্টাইলে টকাও তুলতেন। এই জনি লিভারের ছেলেবেলার কাহিনি শুনেছেন?   

বলিউডের অন্যতম কৌতুক অভিনেতা জনি লিভার। আজ ৬৬ বছর পূর্ণ করেছেন তিনি। যিনি প্রায় ৩৫০টি চলচ্চিত্রের অংশ হয়েছিলেন। কিন্তু, অভিনেতা কখনওই চলচ্চিত্রে অংশ নিতেই চাননি। প্রথম ছবি করার সময়ে ভয়ে জ্বর এসেছিল। খ্রিস্টান পরিবারে জন্ম নেওয়া জনির শৈশব কেটেছে দারিদ্র্যের মধ্যে। কষ্টে ব্যথিত হয়ে তিনি আত্মহত্যারও চেষ্টা করেন। আজ তার মোট সম্পত্তির পরিমাণ প্রায় ২২৭ কোটি টাকা।

জনি লিভার মাত্র সেভেন পর্যন্ত পড়াশোনা করতে পেরেছিলেন। পরিবারের আর্থিক অবস্থা ভালো ছিল না তার। অভিনেতার বাবার সংসারের দিকে তেমন নজর ছিল না কখনও। তিনি নিজেই একটি সাক্ষাৎকারে বলেছিলেন, 'বাবা বেশিরভাগ সময় মদ্যপ অবস্থায় থাকতেন। তিনি মদ্যপানে আসক্ত ছিলেন। সারাদিন বন্ধুদের সঙ্গে বাইরে থাকতাম। পারিবারিক সমস্যার সঙ্গে তার কোনও সম্পর্ক ছিল না। বাবার এক বড় ভাই ছিলেন, তিনি আমাদের একটু সাহায্য করতেন। কিন্তু, সব খরচ বহন করার ক্ষমতা কারও ছিল না। এই কারণে, আমাকে আমার পড়ালেখা ছেড়ে অদ্ভুত এক চাকরি করতে যেতে হয়েছিল।' 

জনি লিভার শৈশব থেকেই খুব সৃজনশীল ব্যক্তি ছিলেন। ছোট-বড় বৃদ্ধদের দেখে তিনি হুবহু নকল করতে পারতেন। যা মানুষ খুব পছন্দও করতেন। এমনকি স্কুলের মানুষও তার এই দক্ষতার জন্য পাগল ছিল। এই অভ্যাসের কারণে ক্লাস টিচার তাকে অনেক স্নেহ করতেন। তিনি যখন জানতে পারলেন যে জনি স্কুল থেকে চলে গিয়েছে। তখন তিনি কিছু শিশুকে জনির বাড়িতে পাঠিয়ে স্কুলে ফিরে আসতে বলেন। কারণ, তিনি চেয়েছিলেন জনি যেন তার পড়াশোনা সম্পূর্ণ করেন। এমনকি তিনি তার সম্পূর্ণ খরচ বহন করতে প্রস্তুত ছিলেন। তবে জনি সাহায্য নিতে অস্বীকার করেন। কারণ, পড়াশোনায় তার মন ছিল না। তিনি জানান যে এখনও তার ক্লাস শিক্ষকের সাথে যোগাযোগ করছেন।   

পরিবারের আর্থিক সমস্যা জনি লিভারকে অনেক কষ্ট দিত। অল্প বয়সেই এসব সমস্যায় বিরক্ত হয়ে আত্মহত্যার পথ বেছে নেন তিনি। ঘটনার সত্যতা নিশ্চিত করে তিনি বলেন, 'বাড়ির অবস্থা আমাকে খুব কষ্ট দিত। একদিন আমি রেললাইনে শুয়ে পড়ি এবং চোখ বন্ধ করেছিলাম। কারণ, আমি মৃত্যুর মুখোমুখি হতে চাইনি। আমার চোখ বন্ধ তখনই পরিবারের সদস্যদের মুখ ফুটে উঠতে থাকে। এটা দেখে তাড়াতাড়ি উঠে বাড়ি ফিরে যাই।' 

শুরু হল মানুষকে হাসিয়ে কলম বিক্রি করা- 

একদিন জনি তার গুরুর সঙ্গে দেখা করতে যান। তখন একজন লোক তাকে থামিয়ে বলেন যে সে যেন কারোর সঙ্গে ছলচাতুরি করে সময় নষ্ট না করেন। জনি তাকে জিজ্ঞেস করেন কী ধরনের কাজ তিনি করবেন? লোকটি বিভিন্ন ধরনের কলম বিক্রি করতেন। সে জনিকে তার সঙ্গে একই কাজ করার প্রস্তাব দেন। জনিও রাজি। শুরুতে কলম বিক্রি করে প্রতিদিন ৫০-৬০ টাকা আয় করতেন। একসময় তিনি কিছু লোককে নকল করতে দেখেন। এটা দেখে তিনি খুবই মুগ্ধ হয়েছিলেন এবং তিনি এই কাজটি করবেন বলে মনস্থির করলেন। 

একদিন তিনি কলম বিক্রি করছিলেন, হঠাৎ তিনি ভেবেছিলেন যে কেন বলিউড তারকাদের নকল করবেন না। তাহলে তো আর কলম বিক্রি করতে হবে না। তিনি দাদামুনির (অশোক কুমার) অভিনয় দিয়ে শুরু করলেন। কেউ কেউ তার কাজ পছন্দ করতে শুরু করেন। অবাক হলেও কলম বিক্রির ব্যবসা খুব দ্রুত এগিয়ে যায়। দিনের আয় প্রায় ৪০০ থেকে ৫০০ টাকা।

যে ব্যক্তি এই কাজের দায়িত্ব দিয়েছিলেন। তিনিও অবাক হয়েছিলেন, কারণ কোনও গ্রাহক তার কাছে যেতেন না। সবাই জনির কাছ থেকেই কলম কিনতে শুরু করেন। জনি লিভার একদিন একটি অনুষ্ঠানে গিয়েছিলেন। বৃহন্নলারা সেখানে আসেন। তাদের নিজস্ব স্টাইলে গান গেয়ে ও অভিনয় করে মানুষের কাছে টাকা চাইছিল। তাকে দেখে জনিও নকল করতে শুরু করেন। তিনিও একই কায়দায় লোকজনের কাছে গিয়ে টাকা চাওয়া শুরু করেন। সকলের এতটাই ভালো লেগেছিল সব টাকা জনিকেই দিয়ে যায়।

১৯৯৯ সালে মুক্তিপ্রাপ্ত বাদশা ছবিতে রামলালের ভূমিকায় অভিনয় করেছিলেন জনি লিভার। এই ছবির শ্যুটিং চলাকালীন তার বাবা খুব অসুস্থ হয়ে পড়েন এবং অপারেশন করাতে হয়। এই সময় জনিকেও ছবিতে একটি কমেডি দৃশ্যের শ্যুটিং করতে হয়। বাবার অবস্থা ভালো না। তারপরও কাজকে গুরুত্ব দিয়ে শ্যুটিং শেষ করেন।

শ্যুটিং শেষে তিনি তার ড্রেসিংরুমে বসেছিলেন, তখন শাহরুখ খান তার কাছে এসে বাবার স্বাস্থ্যের কথা জিজ্ঞেস করেন। তিনি বলেছিলেন, যদি কোনও সাহায্যের প্রয়োজন হয় জনি তাকে নির্দ্বিধায় যেন জানান। শাহরুখের এই ভঙ্গিমা দেখে তিনি খুব খুশি এবং অবাকও হয়েছিলেন। কারণ, তিনি তার বাবার স্বাস্থ্য সম্পর্কে শাহরুখকে কিছুই বলেননি। শাহরুখ অনেক সাক্ষাৎকারে বলেছেন যে জনি লিভার তার প্রিয় অভিনেতাদের একজন।

সূত্রঃ এইসময় 

এসকে/ 

জনি লিভার বলিউড অভিনেতা

খবরটি শেয়ার করুন