সোমবার, ৮ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২৩শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

মৃত স্বজনদের স্মরণে ভারতে বৃক্ষরোপণ প্রকল্প

আন্তর্জাতিক ডেস্ক

🕒 প্রকাশ: ০২:৩২ অপরাহ্ন, ১৩ই জুন ২০২৩

#

ছবি: সংগৃহীত

ভারতের কোহিমা বন বিভাগের পক্ষ থেকে বিভাগীয় বন বিভাগের কর্মকর্তা, রাজকুমার একটি অভিনব উদ্যোগ গ্রহণ করেছেন। এই উদ্যোগটির নাম "ক্লিক্টোপ্লান্ট"। এর মাধ্যমে যে কেউ ঘরে বসে অনলাইনে একটি গাছের চারা রোপণ করতে উদ্যোগী হতে পারবেন। বিশ্ব পরিবেশ দিবসে নাগাল্যান্ডের গভর্নর লা.গণেশান এই উদ্যোগটি আনুষ্ঠানিকভাবে চালু করেন।

প্রিয়জনের স্মৃতিতে এ এলাকার মানুষেরা বৃক্ষ রোপণ করেন। ৭ জুন, এখানকার বাসিন্দা, আয়িয়েনো কেচু তার মৃত মায়ের স্মৃতিতে কিছু চেরিগাছ রোপণ করেন।

রাজকুমার প্রথম যখন এ উদ্যোগ গ্রহণ করেন তখন তিনি ভাবতেও পারেন নি লোকেরা তাদের মৃত প্রিয়জনদের উদ্দেশ্যে বৃক্ষরোপণের এই কার্যক্রমে অংশ নিবে। এসব দেখে তিনি আবেগপ্রবণ হয়ে পড়েন।

তবে তাদের এ আবেগে বনবিভাগের কর্মকর্তাদের আরও দায়িত্বশীল করেছে। মানুষ তাদের প্রতি আস্থা রাখছে এবং তাদের এ আস্থার সম্মান রাখা এখন কর্মকর্তাদের দায়িত্ব হয়ে দাঁড়িয়েছে। তাই তিনি বৃক্ষরোপণ থেকে পর্যবেক্ষণ সবক্ষেত্রে আরও দায়িত্বশীল হওয়ার জন্য সকলকে আহ্বান জানান।

চলমান বৈশ্বিক উষ্ণায়ন এবং জলবায়ু পরিবর্তন থেকে দেশকে রক্ষা করতে নাগাল্যান্ডের এ পদক্ষেপ প্রশংসার দাবিদার। অনেকেই তাদের পোষ্যের নামে বৃক্ষরোপণ করছে। ধীরে ধীরে এ পরিধি আরও বিস্তৃত হচ্ছে।

নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রীর উপদেষ্টা, আবু মেথা এ উদ্যোগে আনন্দিত হয়ে প্রকল্পটির প্রশংসা করে টুইট বার্তা প্রেরণ করেন।

ভারতের অন্যান্য এলাকার লোকেরাও ক্লিক্টোপ্লান্টের মাধ্যমে নাগাল্যান্ডের হয়ে বৃক্ষরোপণ করছে। এর মধ্যে চেন্নাইয়ের লোকেরাই বেশি অংশ নিচ্ছে। প্রত্যেক চারার জন্য ১০০ রুপি করে প্রেরণ করেছে লোকেরা। এপ্রিল থেকে জুনে বৃক্ষরোপণ মৌসুমেই এ বৃক্ষগুলো রোপণের ব্যবস্থা নেওয়া হয়েছে।

আরো পড়ুন: ‘অর্ডার অব অস্ট্রেলিয়া’ সম্মাননা পেলেন দুই বাংলাদেশি

৫ জুন থেকে আনুষ্ঠানিকভাবে চালু হওয়া এ প্রকল্পে এ পর্যন্ত ৫০০টি নিবন্ধন সম্পন্ন হয়েছে। মেট্রোপলিটন শহরগুলোতে স্থানের অভাব হলেও নাগাল্যান্ডে বন মানুষের মালিকানাধীন এবং তারা তাদের নিজস্ব জমিতে বন সংরক্ষণ করছে।

এন/ এইচ ডি/ আই. কে. জে/

মৃত স্বজন ভারত বৃক্ষরোপণ ক্লিক্টোপ্লান্ট চেরিগাছ

খবরটি শেয়ার করুন