সোমবার, ৮ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২৩শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

২০২৩ এ এসেছে যে ৫ এআই চ্যাটবট

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

🕒 প্রকাশ: ০১:৫৪ অপরাহ্ন, ৩০শে ডিসেম্বর ২০২৩

#

ছবি : সংগৃহীত

২০২৩ সালকে বলা হচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তার বছর। এআইয়ের ছোঁয়া এখন সব জায়গাতেই। শিক্ষা, বিনোদন, প্রযুক্তি তো বটেই চিকিৎসা ক্ষেত্রেও পৌঁছে গেছে এআইয়ের সাফল্য। ওপেন আইয়ের তৈরি শক্তিশালী চ্যাটবট মডেল হলো চ্যাটজিপিটি।

চ্যাটজিপিটিকে টেক্কা দিতে সারা বছর একের পর এক এআই চ্যাটবট যুক্ত হয়েছে প্রযুক্তির দুনিয়ায়। যার মধ্যে রয়েছে গুগল, টুইটার, মাইক্রোসফট ইত্যাদি। প্রত্যেক সংস্থাই আলাদা আলাদা চমক নিয়ে হাজির হয়েছে মানুষের কাছে। ব্যক্তিগত স্তরে এবং ব্যবসায়িক ক্ষেত্রে একাধিক সুবিধা দিতে চলেছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। চলুন জেনে নেওয়া যাক ২০২৩ সালে এসেছে এমন ৫ এআই চ্যাটবটের নাম-

গুগল বার্ড ও জেমিনি

জেনারেটিভ এআইয়ের ব্যবহার বাড়তে শুরু করলে গুগল নিয়ে আসে নতুন চ্যাটবট-বার্ড। পরীক্ষা-নিরীক্ষা অনেকদিন ধরে চললেও, চলতি বছর শেষের দিকে লঞ্চ হয় বার্ড। ফিচারে ঠাসা এই চ্যাটবটের নতুন চমক জেমিনি। এটি একটি শক্তিশালী ল্যাঙ্গুয়েজ মডেল। যার মাধ্যমে বার্ডকে দিয়ে একাধিক শক্ত কাজ করাতে পারবেন ব্যবহারকারীরা। গুগলের বিভিন্ন অ্যাপে যুক্ত হয়েছে এআই চ্যাটবট।

আরো পড়ুন : আয় বাড়ানোর নতুন ফিচার যোগ করল ইউটিউব

বিং চ্যাট

বার্ড আসতেই নড়ে চড়ে বসে মাইক্রোসফট। চলতি বছরে সংস্থা নিয়ে আসে তাদের নিজস্ব এআই চ্যাটবট বিং চ্যাট। এতেও রয়েছে একাধিক সুবিধা। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, এতে চ্যাটজিপিটির জিপিটি-৪ ল্যাঙ্গুয়েজ মডেল এবং এআই ছবি জেনারেটর ওপেনএআই ডিএএলএল-ই এর সাপোর্টও দেয়। তাই অনেকের কাছেই গ্রহণযোগ্য হয়ে উঠেছে এই প্রযুক্তি।

জিপিটি-৪

এটি একটি ল্যাঙ্গুয়েজ মডেল। যা জিপিটি ৩.৫-কে প্রতিস্থাপন করেছে। মানুষের মতো কাজ করতে পারে এই ল্যাঙ্গুয়েজ মডেল, দাবি সংস্থার। প্রফেশনাল কাজের পাশাপাশি অ্যাকাডেমিক ক্ষেত্রেও সমান দক্ষ এই মডেল। যে কারণে বিশ্বজুড়ে দ্রুত বাড়ছে জিপিটি-৪ এর ব্যবহারকারীর সংখ্যা।

ডাল-ই ৩

যে সংস্থা চ্যাটজিপিটি তৈরি করেছে অর্থাৎ ওপেনএআই। তারাই নিয়ে এসেছে টেক্স-টু-ইমেজ সফটওয়্যার ডাল-ই ৩। সংস্থার কথায়, ডাল-ই ৩ এবার থেকে চ্যাটজিপিটির সঙ্গে কাজ করবে। অর্থাৎ এই টুলে প্রম্পট দিয়েও ছবি তৈরি করতে পারবেন ব্যবহারকারীরা। তবে এটি ব্যবহার করার জন্য চ্যাটজিপিটি প্লাস সাবস্ক্রিপশন নিতে হবে।

গ্রুক এআই

গুগল, মাইক্রোসফটের সঙ্গে দৌড়ে সামিল হয়েছেন ইলন মাস্ক। ২০২৩ সালের শেষের দিকে তিনি লঞ্চ করেন। কৃত্রিম বুদ্ধিমত্তা সংস্থা এক্সএআই, যা গুগল এবং ওপেনএআইকে টেক্কা দেবে বলে দাবি করেছেন তিনি। টুইটার প্ল্যাটফর্মে ডাটা বিশ্লেষণ করে রিয়েল টাইম রেজাল্ট দেবে গ্রুক এআই।

সূত্র: লাইভমিন্ট

আই. কে. জে/ 

২০২৩ এআই চ্যাটবট

খবরটি শেয়ার করুন