সোমবার, ৮ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২৩শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

প্যালেস্টাইনিদের নিয়ন্ত্রণেই থাকবে গাজা : ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক

🕒 প্রকাশ: ০২:৪৩ অপরাহ্ন, ১৬ই জানুয়ারী ২০২৪

#

ছবি : সংগৃহীত

গাজা উপত্যকায় ইসরায়েলি বিমান ও স্থল বাহিনীর অভিযান শেষে উপত্যকার নিয়ন্ত্রণ ফের প্যালেস্টাইনিদের কাছেই ফিরিয়ে দেওয়া হবে। সোমবার (১৫ই জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালেন্ত।

রাজধানী জেরুজালেমে আয়োজিত সেই সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে গ্যালেন্ত বলেন, ‘গাজা প্যালেস্টাইনি ভূখণ্ড। প্যালেস্টাইনিরা সেখানে বসবাস করেন এবং ভবিষ্যতেও উপত্যকার নিয়ন্ত্রণ থাকবে তাদের হাতেই। গাজার ভবিষ্যৎ সরকার অবশ্যই সেখান থেকেই উদ্ভূত হবে।’

‘আমরা এটুকু বলতে পারি যে আমাদের অভিযান শেষ হওয়ার পর গাজা থেকে আর কোনো নাশকতার হুমকি আসবে না। সেই সঙ্গে আরো বলতে পারি, একটি সশস্ত্র সামরিক গোষ্ঠী হিসেবে হামাস আর গাজা নিয়ন্ত্রণ করতে পারবে না।’  সংবাদ সম্মেলনে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বলেন, গাজায় ভবিষ্যতে বেসামরিক সরকার প্রতিষ্ঠিত হবে বলে প্রত্যাশা করছে ইসরায়েল।

আরো পড়ুন: দ্বিগুণ হয়েছে শীর্ষ পাঁচ ধনীর সম্পদ

২০০৭ সাল থেকে গাজায় ক্ষমতাসীন আছে হামাস। সশস্ত্র এই রাজনৈতিক গোষ্ঠীটি প্যালেস্টাইনের অপর অংশ পশ্চিম তীর অঞ্চলে ক্ষমতাসীন প্যালেস্টাইনিয়ান অথরিটি (পিএ) বা ফাতাহ সরকারের বিরোধী। পিএ দ্বিরাষ্ট্র সমাধানে আস্থাশীল হলেও হামাস তাতে বিশ্বাসী নয়। নীতিগত ভাবে এই গোষ্ঠীটি ইসরালকে নির্মূল করতে প্রতিজ্ঞাবদ্ধ।

গত ৭ই অক্টোবর ইসরায়েলের ইরেজ সীমান্তে অতর্কিত হামলা চালিয়ে সামরিক-বেসামরিক ইসরায়েলি ও বিদেশি নাগরিকসহ ১ হাজার ২০০ জনেরও বেশি মানুষকে হত্যা করে হামাস যোদ্ধারা। সেই সঙ্গে জিম্মি হিসেবে ধরে নিয়ে যায় আরো ২৪০ জন ইসরায়েলি এবং বিদেশি নাগরিককে।

সূত্র: এএফপি

এইচআ/ আই. কে. জে/ 

ইসরায়েল-প্যালেস্টাইন ইয়োভ গ্যালেন্ত গাজা নিয়ন্ত্রণ

খবরটি শেয়ার করুন