সোমবার, ২৬শে আগস্ট ২০২৪ খ্রিস্টাব্দ
১১ই ভাদ্র ১৪৩১ বঙ্গাব্দ

মেঘেও প্লাস্টিক!

আন্তর্জাতিক ডেস্ক

🕒 প্রকাশ: ০৪:৫৭ অপরাহ্ন, ২৮শে সেপ্টেম্বর ২০২৩

#

ছবি : সংগৃহীত

মাটি-পানি দূষিত করার পর এবার মেঘেও পৌঁছে গেছে অতিক্ষুদ্র প্লাস্টিক কণা (মাইক্রোপ্লাস্টিকস)। মেঘের ভেতর প্লাস্টিক কণা বা অনুর সন্ধান পেয়েছেন জাপানের বিজ্ঞানীরা। তারা মনে করছেন এসব প্লাস্টিক কণা জলবায়ুকে প্রভাবিত করছে। কিন্তু কীভাবে জলবায়ুকে প্রভাবিত করছে তা এখনও পরিষ্কার নয়। খবর এএফপির 

এ বিষয়ক একটি গবেষণা প্রকাশিত হয়েছে এনভায়রনমেন্টাল কেমিস্ট্রি লেটারস-এ। তাতে বলা হয়েছে, বিজ্ঞানীরা ফিজি ও ওয়ামা পাহাড়ের চূড়ায় আরোহণ করে মেঘের কণা সংগ্রহ করেন। সেখান থেকে নমুনা নিয়ে তারা গবেষণা করেন। এই মেঘের পদার্থগত এবং রাসায়নিক দিক থেকে কি কি বৈশিষ্ট্য আছে তারা তা পরীক্ষা করেন। এ সময় নয় ধরনের পলিমার দেখতে পান তারা। এছাড়া এক ধরনের রাবারের উপস্থিতি পান। যার আকার ৭.১ থেকে ৯৪.৬ মাইক্রোমিটার পর্যন্ত। প্রতি লিটার (০.২৬ গ্যালন) পরীক্ষিত মেঘের পানিতে রয়েছে ৬.৭ থেকে ১৩.৯ টুকরা প্লাস্টিক।

গবেষণার প্রধান লেখক ওয়াসেদা বিশ্ববিদ্যালয়ের হিরোশি ওকোচি বুধবার এক বিবৃতিতে সতর্ক করে বলেছেন, “যদি ‘প্লাস্টিক বায়ুদূষণ’ সমস্যাটি সক্রিয়ভাবে সমাধান করা না হয়, তাহলে জলবায়ু পরিবর্তন এবং পরিবেশগত ঝুঁকি বাস্তবে পরিণত হতে পারে।

এসকে/

জাপান গবেষণা মেঘ প্লাস্টিক

খবরটি শেয়ার করুন