সোমবার, ১লা জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
১৭ই আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

ঋতু বদলে সর্দি-কাশি সারাতে যেভাবে খাবেন মধু

লাইফস্টাইল ডেস্ক

🕒 প্রকাশ: ০৪:১৬ অপরাহ্ন, ১৪ই নভেম্বর ২০২৩

#

ছবি: সংগৃহীত

ঋতু বদলাচ্ছে। সর্দি-কাশির সমস্যা বছরের এই সময়ে বেশি দেখা দেয়। কারণ এ সময় আবহাওয়া শুষ্ক হয়ে যাওয়ার কারণে ধুলোবালির পরিমাণ বেড়ে যায়। সেইসঙ্গে বাড়তে থাকে ঠাণ্ডার পরিমাণ। আবহাওয়ার এই হঠাৎ পরিবর্তনের সঙ্গে সব সময় আমাদের শরীর খাপখাইয়ে নিতে পারে না। এর ফলে খুসখুসে কাশি, সর্দি ইত্যাদির সমস্যা দেখা দেয়। সর্দি-কাশির সমস্যা সারাতে মধুর ব্যবহার বেশ পুরনো। তবে সঠিক উপায়ে না খেলে কাঙ্ক্ষিত উপকার মিলবে না। চলুন জেনে নেওয়া যাক সর্দি-কাশি সারাতে মধু খাওয়ার সঠিক উপায়-

চা ও মধু

শীতে রঙ চা খাওয়াই ভালো। রঙ চায়ে চিনির বদলে মধু মিশিয়ে নিন। সর্দি-কাশি দূর করতে মধু অনেক উপকারি। 

লেবু ও মধু

লেবু আর মধু দুটোই সর্দির সময় কার্যকর। চায়ের সঙ্গে লেবু আর মধু যুক্ত করে খেলে অ্যান্টি-অক্সিডেন্টের গুণ ভালোভাবে পাবেন। রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়বে।

মধু ও পানি

সর্দি ও কাশির সমস্যা বেশি হলে আর রাতে কফ বাড়লে গরম পানির সঙ্গে মধু মিশিয়ে খান। এতে আরাম পাবেন।

আরো পড়ুন : রোগহীন দেহ পেতে মেন্যুতে রাখুন `রেইনবো সালাদ`

 মধু ও আদা

কাশির সমস্যা সারাতে আদার ব্যবহারের কথা জানা আছে নিশ্চয়ই? এর সঙ্গে মধু যোগ করে খেলে তা আপনার সর্দি-কাশির সমস্যা সারাতে দারুণ কাজ করবে। সেজন্য প্রথমে এক টুকরো আদা কুচি কুচি করে কেটে নিন। এরপর তার সঙ্গে মধু মিশিয়ে চুষে চুষে খান। আবার এই মিশ্রণ পানি দিয়েও খেতে পারেন। এতে সর্দি-কাশি তো কমবেই, দূর হবে বুকে জমে থাকা কফও।

 মধু ও তুলসি পাতা

তুলসি পাতার রয়েছে অনেক উপকারিতা। এটি মধুর সঙ্গে মিশিয়ে খেলে তা আপনার সর্দি-কাশির সমস্যা সারাতে কাজ করবে। এক চা চামচ মধুর সঙ্গে কয়েকটি তুলসি পাতা মিশিয়ে খেয়ে নিতে পারেন। আবার তুলসি পাতার রস করে তার সঙ্গে মধু মিশিয়েও খেতে পারেন। এতেই মুক্তি পাবেন সর্দি-কাশির সমস্যা থেকে। সেইসঙ্গে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতাও।

প্রতিদিন সকালে এক চামচ মধু

অন্য কোনো ভেষজ না পেলে প্রতিদিন সকালে শুধু মধুই খেয়ে নিন এক চা চামচ। এতেই কমবে আপনার সর্দি-কাশির সমস্যা। এমনকি বৃদ্ধি পাবে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাও। যে কারণে কমবে সংক্রমণের ভয়। এতে সুস্থ থাকা সহজ হবে। 

এস/ আই.কে.জে/

মধু

খবরটি শেয়ার করুন