বুধবার, ১৮ই সেপ্টেম্বর ২০২৪ খ্রিস্টাব্দ
৩রা আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ

*** নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা : ধারা অনুযায়ী যা যা করতে পারবে সেনাবাহিনী *** ম্যাজিস্ট্রেসি ক্ষমতা পেলো সেনাবাহিনী *** অন্তর্বর্তী সরকারকে ব্যর্থ হতে দেওয়া যাবে না : তারেক রহমান *** ৪৩তম বিসিএস : স্বাস্থ্য পরীক্ষা ও গোয়েন্দা প্রতিবেদনের পরই নিয়োগ *** নিহত পরিবারকে ক্ষতিপূরণ, আশুলিয়ায় শনিবার থেকে বন্ধ কারখানা চালু *** ঢাকায় একদিনে ট্রাফিক আইনে ১৫২ মামলা, জরিমানা ৭ লাখ টাকা *** সাবেক রেলমন্ত্রীকে রিমান্ডে পাঠানোর পর আদেশ স্থগিত *** কোন স্ট্যাটাসে দিল্লিতে শেখ হাসিনা, জানে না অন্তর্বর্তী সরকার *** বাংলাদেশকে আরও ২ বিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক *** জীবিকা সংকটে শান্তিপ্রিয় খুমিরা || দরকার বিত্তবানদের সহযোগিতা

ছোট এই এলাচে বহু রোগের মুক্তি!

লাইফস্টাইল ডেস্ক

🕒 প্রকাশ: ১২:৫৮ অপরাহ্ন, ২৭শে মে ২০২৪

#

ছবি : সংগৃহীত

এলাচ ফল, যা সাধারণত সুগন্ধি এলাচ নামে পরিচিত, একটি মূল্যবান মসলা হিসেবে পরিচিত। এটি রান্নায় অতিরিক্ত স্বাদ ও গন্ধ যোগ করে এবং প্রাচীনকাল থেকে বিভিন্ন আয়ুর্বেদিক ও ঐতিহ্যবাহী ওষুধে ব্যবহৃত হয়ে আসছে। এলাচ ফলের মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং হজম উন্নতকারী গুণ। এছাড়াও, এটি গন্ধ ও স্বাদ বাড়াতে, মিষ্টি ও সুস্বাদু খাবারে যুক্ত করা হয়। এলাচ ফলের স্বাস্থ্য উপকারিতা ও ব্যবহার সম্পর্কে বিস্তারিত জানুন এবং এটি আপনার দৈনন্দিন জীবনযাত্রায় অন্তর্ভুক্ত করুন।

আরো পড়ুন : হাতের যত্নে অবহেলা নয়

এলাচের উপকারিতা ও ব্যবহার

যাদের প্রায়ই বমির সমস্যা হয় তারা এলাচ, আদা ও পুদিনা মিশিয়ে একটি সুতির কাপড়ে মুড়িয়ে নিয়ে ঘ্রাণ নিলে বমি বা বমিভাব থেকে উপশম লাভ করবেন। এছাড়াও এলাচ দুধের সঙ্গে মিশিয়ে খেলে মানসিক চাপ থেকেও মুক্তি পাওয়া যায়।

আয়ুর্বেদে এলাচকে অত্যন্ত গুরুত্ব দেওয়া হয়েছে এতে উপস্থিত নানা পুষ্টিকর উপাদানের জন্য। এলাচ ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন, কার্বোহাইড্রেট, ডায়েটারি ফাইবার এবং ফসফরাসের মতো নানা পুষ্টিতে ভরপুর। এই কারণে এলাচ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

মনে রাখতে হবে, কোনও ওষুধ বা কোনও খাদ্যদ্রব্যের অতিরিক্ত সেবন উপকারের পরিবর্তে ক্ষতিকর হতে পারে। নির্দিষ্ট কোনো রোগ থেকে মুক্তি পেতে এলাচ ব্যবহার করলে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে তবেই ব্যবহার করা উচিত। একজন বিশেষজ্ঞই বয়স ও রোগ অনুযায়ী সঠিক পদ্ধতি এবং ডোজ নির্ধারণ করতে পারেন।

এস/ আই.কে.জে/

এলাচ এলাচ এলাচের উপকারিতা ও ব্যবহার

খবরটি শেয়ার করুন