সোমবার, ৮ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২৩শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

এই শীতে নিজেই ঘরে তৈরি করুন ভ্যানিলা বডি বাটার

লাইফস্টাইল ডেস্ক

🕒 প্রকাশ: ০১:৪৮ অপরাহ্ন, ৩০শে ডিসেম্বর ২০২৩

#

ছবি : সংগৃহীত

একটু ঠাণ্ডা হাওয়া চলার সাথে সাথেই অনেকের হাত, পা শুকিয়ে টান টান হয়ে যায়! এমন অবস্থায় সবার আগে উচিৎ দৌড়ে একটা ভালো দেখে বডি লোশন কিনে নেওয়া! কিন্তু লোশন নিয়ে থাকে নানান চিন্তা, তাই চাইলে বাড়িতে বসেই তৈরি করতে পারবেন বডি লোশন ভ্যানিলা বডি বাটা

যা যা লাগবে- 

১. পেট্রোলিয়াম জেলি (পুরো ১ কৌটা)

আপনার স্কিনের উপর লেয়ার তৈরি করে স্কিনের আদ্রতা ধরে রাখবে।

২. এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল (চায়ের কাপের ১ কাপ)

ত্বকের ড্যামেজ প্রতিহত করবে, ত্বক উজ্জ্বল ও মসৃণ রাখবে। শীতে ত্বক কালো হয়ে যাওয়ার সমস্যাও কমবে।

৩. গ্লিসারিন (চায়ের কাপের ১/২ কাপ)

এনভায়রনমেন্ট থেকে আদ্রতা ধরে স্কিনে আটকে রাখবে।

৪. ভ্যানিলা এসেন্স (১/২ টেবিল চামচ)

বডি বাটার থেকে পেট্রোলিয়াম জেলির বাজে গন্ধ আর আসবে না। আর স্কিনেও অনেকক্ষণ ভ্যানিলার ঘ্রান থাকবে!

৫.পুরনো কোনও কসমেটিকের কৌটা বডি বাটার রাখার জন্য।

প্রণালী-

ধাপ ১- প্রথমেই একটা পাত্রে অলিভ অয়েল, গ্লিসারিন আর ভ্যানিলা এসেন্স ভালোভাবে মিশিয়ে ফেলুন।

ধাপ ২- একটা প্যান নিন। এতে সবটুকু পেট্রোলিয়াম জেলি ঢেলে চুলায় খুবি অল্প আঁচে গলিয়ে ফেলুন। কোনভাবেই আঁচ বাড়াবেন না। আগুন ধরে যেতে পারে! সাবধানে করবেন।

আরো পড়ুন : শীতে ত্বকের যত্নে মানুন কিছু কৌশল

ধাপ ৩- এবার গলানো পেট্রোলিয়াম জেলির পাত্রে তেল, গ্লিসারিন আর ভ্যানিলার মিশ্রণ আস্তে আস্তে ঢালুন। তারপর যতক্ষণ পর্যন্ত পুরোপুরি মিশে না যাবে ততক্ষণ নাড়তে থাকুন।

ধাপ ৪- মনে রাখবেন, আপনার মিশ্রণটি কিন্তু এখনও প্রচণ্ড গরম! সুতরাং খুব সাবধানে বডি বাটারের পাত্রে তরল মিশ্রণ ঢেলে নিন। এবার ঠাণ্ডা হতে দিন। ঠাণ্ডা হয়ে জমাট বেধে গেলেই আপনি পেয়ে যাবেন আপনার সাশ্রয়ী বডি বাটার!!

যেভাবে ব্যবহার করবেন-

গোসলের পর শরীরের পানি মুছে একটু ভেজা ভেজা স্কিনে বডি বাটার লাগিয়ে নিন। জাঁকিয়ে শীত পড়লে হয়ত ঘুমাতে যাবার আগে একবার লাগাতে হবে।

যাদের হাতের তালু আর ঠোঁট সারা বছর ফাটে তারা ঘুমানোর আগে ঠোঁটে পুরু করে বডি বাটার লাগিয়ে নিন। সকালে একটা নরম কাপড় দিয়ে মুছে ফেলবেন। এতে সব ডেড সেলষ উঠে ঠোঁট নরম হয়ে যাবে।

হাত খুব বেশি শুষ্ক খসখসে লাগায় হাতে গাঢ় করে লাগিয়ে পাতলা হাত মোজা পড়ে ঘুমালে সকালে একদম নরম কোমল হাত পাবেন! ফাটার তো প্রশ্নই ওঠে না!

টিপস

অনেকের ভ্যানিলার ঘ্রান পছন্দ না হলে এর বদলে লেবুর জেসট (লেবুর খোসা) অ্যাড করতে পারেন। বেশ রিফ্রেশিং ফ্লেভার হবে! এভাবে আপনার পছন্দের ফ্লেভারের এসেনশিয়াল অয়েল অ্যাড করেও বডি বাটার আপনার মত কাসটোমাইজড করে নিতে পারেন! তাহলে এই শীতে পড়ে থাকা কসমেটিক্সগুলো দিয়ে খুব কম খরচেই তৈরি করে নিন না লাক্সারিয়াস বডি বাটার!

এস/ আই. কে. জে/ 

ভ্যানিলা বডি বাটার

খবরটি শেয়ার করুন