বুধবার, ৩রা জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
১৮ই আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

চায়ের দোকানে এআইর ব্যবহার!

নিউজ ডেস্ক

🕒 প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২৭শে নভেম্বর ২০২৩

#

ছবি: সংগৃহীত

এআই (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) এর যুগে প্রায় সবই এখন হয়ে গেছে চ্যাটজিপিটিকেন্দ্রিক। এ সুবিধাকে কাজে লাগানো ভারতের এক চা বিক্রেতার বিজ্ঞাপনকে ঘিরে ইন্টারনেট জগতে রীতিমতো তোলপাড় শুরু হয়েছে। ভারতীয় একজন চা বিক্রেতা তার দোকানের নাম দিয়েছে চাইজিপিটি। হিন্দি ভাষায় ‘চাই’ শব্দের অর্থ হলো চা এবং জিপিটি বলতে তিনি বুঝিয়েছেন, ‘জেনুইনলি পিউর টি’ বা ‘সত্যিকারের বিশুদ্ধ চা’। রাস্তার ধারের এ ধরনের দোকানটির এমন নাম ও আকৃষ্ট করার মতো ট্যাগলাইন নেটিজেনদের আলোচনার বিষয়বস্তু হয়ে দাঁড়িয়েছে।

আরো পড়ুন : টাকার বিনিময়ে মিলবে কান্না মুছে দেওয়ার মানুষ

চা বিক্রেতার এ সৃজনশীল চিন্তাকে আরও একধাপ এগিয়ে নিয়েছে ‘এআই’–এর ব্যবহার। শরীরকে তাজা ও প্রাণোচ্ছল করার ক্ষেত্রে চায়ে আদা ও এলাচির ব্যবহার করে থাকেন ভারতীয়রা। এ কথাটি মাথায় রেখেই তিনি এখানে ‘এ’ দ্বারা আদরাক বা আদা ও ‘আই’ দ্বারা ইলাইচি বা এলাচিকে বোঝানোর চেষ্টা করেন, যা তার চায়ের গুণগত মান ও চা পানের প্রশান্তির দিকটিও তুলে ধরে।

নিজের এ ছোট ব্যবসার প্রচারণা করার ক্ষেত্রে চ্যাটজিপিটি ব্যবহার করায় তার দোকানের ছবি ইন্টারনেট জগতে বেশ ভাইরাল হয়েছে। চাই বা চা–এর ঐতিহ্যের সঙ্গে এআইর আধুনিকতার ভিন্নধর্মী এ মিশ্রণ দেখতে পেয়ে নেটিজেনরাও মুগ্ধ। ভারতীয় এ চা বিক্রেতা তার চা দিয়ে শুধু মানুষের তৃষ্ণা মেটাচ্ছেন না, বরং মানুষের একঘেয়ে দৈনন্দিন জীবনে হাস্যরস এবং সৃজনশীলতার বিকাশে সাহায্য করছেন।

এস/ আই. কে. জে/


এআই চায়ের দোকান

খবরটি শেয়ার করুন