বুধবার, ৩রা জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
১৮ই আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

৭ জানুয়ারি পর্যন্ত আদালত বর্জনের শপথ বিএনপিপন্থী আইনজীবীদের

নিউজ ডেস্ক

🕒 প্রকাশ: ০৫:০৬ অপরাহ্ন, ৩১শে ডিসেম্বর ২০২৩

#

ছবি: সংগৃহীত

আগামীকাল সোমবার ১লা জানুয়ারি থেকে ৭ই জানুয়ারি পর্যন্ত সুপ্রিম কোর্টের আপিল বিভাগ, হাইকোর্ট বিভাগসহ সমস্ত জেলা দায়রা ও জজ আদালত, সেশন আদালত, মুখ্য মহানগর হাকিমদের আদালত, মুখ্য জুডিশিয়াল আদালতসহ সব আদালত বর্জনের শপথ নিয়েছেন বিএনপি, জামায়াত সমর্থিত ও সরকারবিরোধী আইনজীবীরা।

রোববার (৩১শে ডিসেম্বর) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দক্ষিণ হলে ‘গণতন্ত্র ও আইনের শাসন পুনঃপ্রতিষ্ঠা, বিচারের নামে অবিচার বন্ধের’ দাবিতে আদালত বর্জন কর্মসূচি সফল করার জন্য এক প্রস্তুতি সভায় আইনজীবীরা এই শপথ নেন। 

ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্ট সুপ্রিম কোর্ট ইউনিটের কনভেনার আইনজীবী শাহ আহমেদ বাদলের সভাপতিত্বে এবং কো- কনভেনার মোহাম্মদ আলীর সঞ্চালনায় সভায় বক্তব্য দেন সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি জয়নুল আবেদীন, বিএনপির আইন সম্পাদক ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল, ইউনাইটেড ল’ইয়ার ফ্রন্টের কো কনভেনার সুব্রত চৌধুরী, বাংলাদেশ ল’ ইয়ার্ কাউন্সিলের সভাপতি অ্যাডভোকেট জসিম উদ্দিন সরকার, সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক বদরুদ্দোজা বাদল, আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট ইউনিটের সভাপতি আবদুল জব্বার ভূঁইয়া, সাধারণ সম্পাদক গাজী কামরুল ইসলাম সজল, আইনজীবী জগলুল হায়দার আফ্রিক, ইউএলএফে সমন্বয় সৈয়দ মামুন মাহবুব, মো. কামাল হোসেন, গাজী তৌহিদুল ইসলাম, মাহবুবুর রহমান খান, নাসরিন আক্তার, জহিরুল ইসলাম সুমন, মুহাম্মাদ কাউয়িুমসহ অন্যান্য আইনজীবীরা।

আরো পড়ুন: শুধু বৈধ সাংবাদিকরাই পর্যবেক্ষণের কার্ড পাবেন: ইসি আলমগীর

সভায় প্রধান অতিথির বক্তব্যে সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি জয়নুল আবেদীন বলেন, বিএনপি একটি গণতান্ত্রিক দল। বিএনপি সন্ত্রাসে বিশ্বাস করে না। আমরা গণতন্ত্র ও আইনের শাসনের জন্য আন্দোলন করছি। এই আন্দোলনে আমরা বিজয়ী হব ইনশাআল্লাহ।

সিনিয়র এই আইনজীবী বলেন, আগামী ১ জানুয়ারি থেকে ৭ জানুয়ারি পর্যন্ত আমরা আদালত সমিতির দক্ষিণ হলে গণতন্ত্র ও আইনের শাসন পুনঃপ্রতিষ্ঠা, বিচারের নামে অবিচার বন্ধের দাবিতে আদালত বর্জন কর্মসূচি পালন করব। আমরা কেউ আদালতে আসব না।

জয়নুল আবেদীন বলেন, আমরা গণতন্ত্র ও ভোটের অধিকারের আন্দোলনের মধ্যে আছি। ভোটের অধিকার ও আইনের শাসন ফিরে না আসা পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। কোনো অবস্থাতেই আমরা আদালতে কেউ যাব না। আজকের দিনে আমরা এই শপথ নিচ্ছি।

এর আগে গত ২৭শে ডিসেম্বর ১লা জানুয়ারি থেকে ৭ই জানুয়ারি পর্যন্ত সুপ্রিম কোর্টে আপিল বিভাগ, হাইকোর্ট বিভাগসহ সকল আদালত বর্জনের ঘোষণা দেয় বিএনপিপন্থী আইনজীবীদের সংগঠন জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। ওইদিন সুপ্রিম কোর্ট বার ভবনে এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল।

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে বলা হয়, আগামী ৭ই জানুয়ারি ২০২৪ সরকার আর একটি নীলনকশার পাতানো ডামি নির্বাচনের পাঁয়তারা করছে। কথিত নির্বাচনকে অংশগ্রহণমূলক দেখানোর জন্য সরকারি দলের স্বতন্ত্র প্রার্থী, বিদ্রোহী প্রার্থী, অনুগত প্রার্থী প্রভৃতি হরেক রকমের প্রার্থী দাঁড় করিয়ে রাখা হয়েছে। কারা ডামি হিসাবে দাঁড়িয়ে থাকবে তাও ঠিক করে দেওয়া হচ্ছে। অবৈধ ফ্যাসিস্ট সরকার রাষ্ট্রের সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোকে, হয় আজ্ঞাবহ করেছে, অথবা করায়ত্ব করতে না পেরে প্রতিষ্ঠানগুলোকে দুমড়ে মচড়ে ভেঙে দিয়েছে। জনগণের শেষ আশ্রয় স্থল হচ্ছে বিচার বিভাগ, সংবিধানের তৃতীয় ভাগে জনগণের মৌলিক অধিকার বিবৃত আছে এবং অনুচ্ছেদ ১০২ অনুযায়ী হাইকোর্ট বিভাগ জনগনের মৌলিক অধিকার বলবৎ করার জন্য সংবিধানের কাছে দায়বদ্ধ। কিন্তু বেদনাহত চিত্ত নিয়ে আমরা প্রত্যক্ষ করলাম, ২৮শে অক্টোবরে বিএনপিসহ ভোটের অধিকার ও গণতন্ত্র বিশ্বাসী সকল রাজনীতিক দলের নেতাকর্মী ও বিভিন্ন শ্রেণি পেশার নাগরিকদের ওপর সরকারের পেটোয়া বাহিনী ক্র্যাকডাউন করল, তখন নেতাকর্মীদের আইনের আশ্রয় লাভের অধিকার উপেক্ষিত হল। যা দেশ ও জাতির জন্য দুর্ভাগ্যজনক।

এসকে/

শপথ আদালত বর্জন বিএনপিপন্থী আইনজীবী

খবরটি শেয়ার করুন