সোমবার, ২৪শে জুন ২০২৪ খ্রিস্টাব্দ
১০ই আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

লালমনিরহাটকে ভূমিহীন মুক্ত জেলা ঘোষণা করবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক

🕒 প্রকাশ: ০৩:২৬ অপরাহ্ন, ১০ই জুন ২০২৪

#

ছবি: সংগৃহীত

আশ্রয়ণ-২ প্রকল্প এর অধীনে ৪র্থ ধাপে লালমনিরহাটে ঘর পাচ্ছে আরও ১০০৬টি পরিবার। এর মধ্য দিয়ে মঙ্গলবার (১১ই জুন) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে লালমনিরহাট জেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত জেলা ঘোষণা করবেন।

শনিবার (৮ই জুন) বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এই তথ্য জানান অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) টি. এম. এ. মমিন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, লালমনিরহাট জেলায় সর্বশেষ হালনাগাদকৃত ভূমিহীন ও গৃহহীন পরিবারে সংখ্যা ৫২৪০টি। চতুর্থ পর্যায় পর্যন্ত ৪০৭১টি গৃহনির্মাণ করে ভূমিহীন ও গৃহহীন পরিবার পুনর্বাসন করা হয়েছে। পঞ্চম পর্যায়ে বরাদ্দপ্রাপ্ত ১১৬৯টি গৃহের মধ্যে প্রথম ধাপে গত ১৪ই নভেম্বর ২০২৩ তারিখে প্রধানমন্ত্রী কর্তৃক ১৬৩টি গৃহ উদ্বোধন করা হয়েছে। অবশিষ্ট ১০০৬টি গৃহের নির্মাণকাজ শতভাগ সম্পন্ন হয়েছে, যা প্রধানমন্ত্রী মঙ্গলবার বেলা ১১টায় উদ্বোধন করবেন। 

আরো পড়ুন: সিলেটে টিলা ধসের ঘটনায় উদ্ধারকাজে সেনাবাহিনী

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, প্রধানমন্ত্রীর পক্ষে জেলা প্রশাসন লালমনিরহাট পঞ্চম পর্যায়ের (২য় ধাপে) ১০০৬টি এবং জরাজীর্ণ ব্যারাকে প্রতিস্থাপনযোগ্য ৬১৭টি একক গৃহ মোট ১৬২৩টি গৃহহীন ও ভূমিহীন পরিবারকে গৃহ ও জমি হস্তান্তর করবেন। 

উল্লেখ্য, লালমনিরহাট জেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণার লক্ষ্যে উপজেলা পর্যায়ে কর্মরত কর্মকর্তা, জনপ্রতিনিধি, শিক্ষাবিদ, সুশীল সমাজ, সাংবাদিকসহ উপজেলা আশ্রয়ণ-২ প্রকল্প সংক্রান্ত টাস্কফোর্স কমিটিতে আলোচনা করে স্ব-স্ব উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণার প্রস্তাব প্রেরণ করেন।

উপজেলা পর্যায় হতে প্রাপ্ত ভূমিহীন ও গৃহহীন ঘোষণার প্রস্তাব জেলা আশ্রয়ণ-২ প্রকল্প সংক্রান্ত টাস্কফোর্স কমিটির সভায় আলোচনা করে প্রকল্প অফিসে প্রেরণ করা হয়। লালমনিরহাট জেলার উপর দিয়ে তিস্তা, ধরলা, সানিয়াজানসহ ছোট বড় ১০টি নদী প্রবাহমান। উক্ত নদীসমূহ ভাঙ্গনের কারণে অথবা অন্য কোনো প্রাকৃতিক দুর্যোগের কারণে ভূমিহীন ও গৃহহীন পরিবার পাওয়া গেলে পর্যায়ক্রমে পুনর্বাসন করার শর্তে জেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণার প্রস্তাব গৃহীত হয়।

এইচআ/ 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশ্রয়ণ-২ প্রকল্প

খবরটি শেয়ার করুন