শনিবার, ১৩ই এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
৩০শে চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

ICU এর পূর্ণরূপ কী?

স্বাস্থ্য ডেস্ক

🕒 প্রকাশ: ০২:১৪ অপরাহ্ন, ২৯শে মার্চ ২০২৪

#

ফাইল ছবি (সংগৃহীত)

চিকিৎসা বিজ্ঞান ও হাসপাতালে পরিচিত একটি শব্দ আইসিইউ (ICU)। এটি হাসপাতালের একটি বিশেষ কক্ষ, যেখানে গুরুতর রোগীদের জন্য নিবিড় চিকিৎসা ও ক্রমাগত পর্যবেক্ষণ করা হয়। যদি কোনো রোগীর অবস্থার অবনতি ঘটে, তাহলে তাকে দ্রুত আইসিইউতে স্থানান্তর করা হয়। 

বর্তমানে প্রায় প্রতিটি হাসপাতালে আইসিইউ সুবিধা আছে। আইসিইউ এর পূর্ণ রূপ ইনটেনসিভ কেয়ার ইউনিট (Intensive Care Unit)। বাংলায় এর অর্থ নিবিড় পরিচর্যা কেন্দ্র।

হাসপাতালের এই ওয়ার্ডে রোগীকে খুব ভালোভাবে দেখাশোনা করা হয় বিশেষজ্ঞ চিকিৎসক এবং নার্সদের তত্ত্বাবধানে। এখানে রোগীদের সব সুযোগ-সুবিধা প্রদান করা হয়, যেন তাদের স্বাস্থ্যের অবনতি যত তাড়াতাড়ি সম্ভব উন্নত করা যায়। বড় অপারেশন বা অস্ত্রোপচারের আগে চিকিৎসকের পরামর্শে অনেকসময় রোগীকে আইসিইউ ওয়ার্ডে রাখা হয়।

আরও পড়ুন: দেশে বেড়ে গেছে গাধার সংখ্যা!

কোনো রোগীকে যখন আইসিইউতে নেওয়া হয়, তখন রোগীর অবস্থা মূল্যায়ন করতে ডাক্তার ও নার্সরা নানান পরীক্ষা করে থাকেন। রোগীর রোগ নির্ণয়ের পর পরিবারের সদস্যদের যত তাড়াতাড়ি সম্ভব জানানো হয় এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়। 

কোন রোগীর জন্য আইসিইউ প্রয়োজন হয়? 

  • কোমায় থাকা ব্যক্তি
  • গুরুতর সংক্রমণের রোগী
  • ফুসফুসের রোগে আক্রান্ত রোগী
  • হাঁপানি বা জটিল নিউমোনিয়ার সাথে যুক্ত শ্বাসতন্ত্রের জটিলতার রোগী
  • লিভারের জটিলতা এবং কিডনি রোগের জন্য ডায়ালিসিস প্রয়োজন এমন রোগী
  • দুর্ঘটনাজনিত পরিস্থিতিতে যেখানে বড় অস্ত্রোপচার এবং জরুরী হস্তক্ষেপ প্রয়োজন
  • হৃদযন্ত্রের সমস্যায় আক্রান্ত রোগী (হার্টের সাথে গুরুতর জটিলতা। যেমন- হার্ট অ্যাটাক, অত্যন্ত নিম্ন রক্তচাপ)

এছাড়াও বড় অপারেশনের পর অনেক রোগীকে আইসিইউতে রেখে চিকিৎসা দিতে হয়। জন্ম নেওয়া বা গুরুতর অসুস্থ শিশুদের জন্য একটি বিশেষ আইসিইউ রয়েছে। এটি নিওনেটাল ইনটেনসিভ কেয়ার ইউনিট নামে পরিচিত। 

ICU এর আরও কিছু পূর্ণরূপ

পরিচিত না হলেও আইসিইউ এর আরও কিছু পূর্ণরূপ রয়েছে। এগুলো হলো- Inner City Unit, Islamic Courts Union, International Chalu Union, Istanbul Commerce University, Intersection Capacity Utilization, International Components for Unicode, Information and Communication University। 

এসকে/ 

আইসিইউ চিকিৎসা বিজ্ঞান

খবরটি শেয়ার করুন