বৃহঃস্পতিবার, ২৫শে জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
১০ই শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

নামি দামি ফেসপ্যাক ছাড়াই দূর করুন ত্বকের কালচে দাগ

লাইফস্টাইল ডেস্ক

🕒 প্রকাশ: ০৯:৪২ অপরাহ্ন, ২৪শে জুন ২০২৪

#

ছবি : সংগৃহীত

ঈদের ঘুরাঘুরিতে রোদে পুড়ে ত্বকে দেখা দিয়েছে কালচে দাগ। এখন এই দাগ সরাতে অনেকে মাখেন দামি ক্রিম। কিন্তু এতেও অনেক সময় মেলে না সমাধান। কিন্তু ত্বকের জেল্লা বাড়াতে প্রয়োজন নেই নামি দামি ক্রিম। ঘরোয়া ফেসপ্যাকেই মিলবে সমাধান। এতে ত্বক যেমন ভালো থাকবে, তেমনি সৌন্দর্য ছড়াবে দ্বিগুণ। তাই নামি দামি ফেসপ্যাক ছাড়াই দূর করুন ত্বকের কালচে দাগ।

সহজ ৪টি ফেসপ্যাক বানানোর কৌশল-

১। টক দই আর মুসুরের ডাল দিয়ে বানাতে পারেন ফেসপ্যাক। তার জন্য প্রথমে একটি পাত্রে পরিমাণমতো মুসুর ডাল নিন। এগুলো গ্রাইন্ডারে ভালোভাবে গুঁড়া করে নিন। এবার টক দইয়ের সঙ্গে যোগ করুন এই গুঁড়া। এই দুই উপকরণ মিলিয়ে ফেসপ্যাক বানিয়ে নিন। এবার প্যাকটি মুখে লাগান, ১০ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন।

আরো পড়ুন : ১০০ বছরের পুরনো টোটকাতেই দূর হবে পাকা চুল

২। বেসন ও চন্দন দিয়েও বানাতে পারেন প্যাক। চন্দনের গুঁড়া ত্বকের জন্য বেশ উপকারী। এটি ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণ নিয়ন্ত্রণে রাখে। এছাড়া মুখকে ব্রণ বা ফুসকুড়ি থেকেও রক্ষা করে। আর বেসন কাজ করে প্রাকৃতিক ক্লিনজার হিসেবে। এই দুই উপকরণ মিশিয়ে বানিয়ে ফেলতে পারেন দারুণ একটি ফেসপ্যাক। যা বাজারের যেকোনো ফেসপ্যাককে হার মানাবে। প্যাক বানাতে পাত্রে পরিমাণমতো বেসন ও চন্দন নিন। তাতে মেশাতে হবে গোলাপ জল। খেয়াল রাখবেন মিশ্রণটি যেন পাতলা না হয়ে যায়। প্যাকটি মুখে লাগিয়ে কিছু সময় রেখে ধুয়ে ফেলুন।

৩। অ্যালোভেরা ও গোলাপ জল দিয়েও বানাতে পারেন ফেসপ্যাক। এটি আপনার ত্বকের সৌন্দর্য বাড়াতে সাহায্য করে। একটি পাত্রে পরিমাণমতো অ্যালোভেরা জেল নিন। তাতে গোলাপ জল মেশান। ঘন ফেসপ্যাক তৈরি হলে, সেটি মুখে লাগান। ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

৪। মুলতানি মাটি ও গোলাপ জল দিয়ে বানিয়ে নিন প্যাক। ত্বকের সৌন্দর্য বাড়াতে গোলাপ জলের জুড়ি মেলা ভার। আর ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণ নিয়ন্ত্রণ করে মুলতানি মাটি। একটি পাত্রে পরিমাণমতো মুলতানি মাটি নিন। তাতে মেশান গোলাপ জল। দুটি উপকরণ ভালো ভাবে মিশিয়ে মুখে লাগান। ১০ মিনিট অপেক্ষা করে ফেসওয়াশ করুন।

এস/ আই.কে.জে/


ফেসপ্যাক

খবরটি শেয়ার করুন