শুক্রবার, ৫ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২১শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

একাত্তরে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক

🕒 প্রকাশ: ০২:৩১ অপরাহ্ন, ৭ই অক্টোবর ২০২৩

#

ছবি: সংগৃহীত

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানি হানাদার বাহিনীর চালানো গণহত্যায় জাতিসংঘের স্বীকৃতি চেয়ে রাজধানীর শাহবাগে মানববন্ধন হয়েছে।

আজ শনিবার (৭অক্টোবর) বেলা সাড়ে ১১টার দিকে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে এই মানববন্ধন হয়। ‘আমরা একাত্তর’ নামের একটি সংগঠনের উদ্যোগে এই মানববন্ধন হয়। মানববন্ধনে জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলোকে গণহত্যার স্বীকৃতি দিয়ে মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদের  প্রতি শ্রদ্ধা জানানোর আহ্বান জানানো হয়েছে।

মানববন্ধনে আমরা একাত্তরের কেন্দ্রীয় নেতা এনামুল আজিজ বলেন, ‘ঢাকা ছাড়াও দিনাজপুরে এবং ময়মনসিংহ ও সিলেটের বিভিন্ন জেলায় একযোগে এই মানববন্ধন কর্মসূচি পালিত হচ্ছে। সবখানে আমরা একাত্তরের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবিটা তুলে ধরছি। আমরা নিজেরা সোচ্চার না হলে বিশ্ব আমাদের কীভাবে স্বীকৃতি দেবে?’

বিশ্বের প্রতিটি দেশের ওপর চাপ প্রয়োগের জন্যই এই মানববন্ধন হচ্ছে বলে জানান তিনি। তাঁদের দাবি দিনদিন জোরালো হবে বলে আশাপ্রকাশ করেন।

একাত্তরের গণহত্যার স্বীকৃতির প্রয়োজন তুলে ধরে এনামুল আজিজ বলেন, ‘গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি পাকিস্তানকে আমাদের কাছে ক্ষমতা চাইতে বাধ্য করবে। পাকিস্তানের কাছে আমরা ক্ষতিপূরণ চাইতে পারব। আরও কিছু কূটনৈতিক বিষয় আছে।’

একাত্তরের গণহত্যার স্বীকৃতি চেয়ে আমরা একাত্তরের পক্ষ থেকে শিগগিরই জাতিসংঘের মহাসচিব ও জাতিসংঘ মানবাধিকার পরিষদের (ইউএনএইচআরসি) প্রধানের কাছে স্মারকলিপি পাঠানো হবে বলে জানান সংগঠনের সমন্বয়ক বীর মুক্তিযোদ্ধা হিলাল ফয়েজী।

এতে পাঁচ শতাধিক ব্যক্তির স্বাক্ষর থাকবে বলেও উল্লেখ করেন তিনি। হিলাল ফয়েজী বলেন, ‘একাত্তরের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে আমরা দেশ-বিদেশে ইতিমধ্যে নানা কর্মসূচি করেছি। স্বীকৃতি না আসা পর্যন্ত আমাদের সংগ্রাম চলবে।’

আমরা একাত্তরের নেতা ও বীর মুক্তিযোদ্ধা সমীরণ সরকার বলেন, ‘একাত্তরের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবিতে সব সময় আমাদের আন্তরিক সমর্থন আছে। এ ব্যাপারে নতুন প্রজন্মের তরুণদের এগিয়ে আসা উচিত। তাঁদের ভূমিকা গুরুত্বপূর্ণ৷ আমরা আওয়াজটা যত জোরে তুলতে পারব, গণহত্যার স্বীকৃতিটাও তত তাড়াতাড়ি পাওয়া যাবে।’

বাংলাদেশে একাত্তরে ৯ মাসে যে গণহত্যা হয়েছে, এত অল্প সময়ে এত বড় গণহত্যা পৃথিবীর আর কোথাও হয়নি বলেন মহিলা পরিষদের অর্থ সম্পাদক দিল আফরোজ বেগম। জাতিসংঘ একাত্তরের গণহত্যাকে স্বীকৃতি দিলে সত্য তথ্যগুলো উঠে আসবে এবং অপরাধীদের বিচার হবে বলেন তিনি। তাই এই দাবিতে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

আমরা একাত্তরের নেতা ও সাংবাদিক রুশো রকিব গণহত্যার স্বীকৃতি দিয়ে লাখো শহীদের রক্তের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করতে জাতিসংঘসহ আন্তর্জাতিক সংগঠনগুলোর প্রতি আহ্বান জানান।

মানববন্ধনে আমরা একাত্তরের নেতা জীবন কুমার সাহা, মাহফুজা জেসমিন প্রমুখ বক্তব্য দেন। সংগঠনের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা মাহবুব জামানও মানববন্ধনের শুরুতে উপস্থিত ছিলেন। তবে তিনি বক্তব্য দেননি।

একে/



একাত্তরে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি মানববন্ধন ‘আমরা একাত্তর’

খবরটি শেয়ার করুন