শুক্রবার, ৫ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২১শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

ভিসা নীতি

এডিটরস গিল্ডের চিঠির জবাব দিলেন পিটার হাস

নিজস্ব প্রতিবেদক

🕒 প্রকাশ: ১১:৪৯ পূর্বাহ্ন, ৫ই অক্টোবর ২০২৩

#

পিটার হাস : ফাইল ছবি

ভিসা নীতি নিয়ে উদ্বেগ জানিয়ে দেশের বিভিন্ন গণমাধ্যমের সম্পাদকদের সংগঠন এডিটরস গিল্ডের দেওয়া চিঠির জবাব দিয়েছেন ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস।

চিঠির জবাবে পিটার হাস জানিয়েছেন, বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার উদ্দেশ্যে গণমাধ্যমকে নিজস্ব মতামত প্রচার থেকে বিরত রাখার পদক্ষেপ নেওয়া হলে সংশ্লিষ্ট ব্যক্তিদের ওপরও মার্কিন ভিসা নীতি প্রয়োগ করা হবে। মঙ্গলবার চিঠির জবাব দেন মার্কিন রাষ্ট্রদূত।

পিটার হাস বলেন, যুক্তরাষ্ট্র সংবাদমাধ্যমের মতপ্রকাশের স্বাধীনতাকে সমর্থন করে। তিনি বলেন, ‘বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচনপ্রক্রিয়াকে যারা বাধাগ্রস্ত করবেন, তাদের বিরুদ্ধে আমরা কথা বলে যাব এবং এসব ব্যক্তির ওপর যুক্তরাষ্ট্র ভিসা নীতি প্রয়োগ করবে।’

মার্কিন রাষ্ট্রদূত বলেন, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ঘোষিত ভিসা নীতি অনুযায়ী গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতে যদি গণমাধ্যমকে তার মতামত প্রকাশে বাধা দেওয়া হয়, তাহলে এর সঙ্গে সংশ্লিষ্ট যে কেউ ভিসা নীতির আওতায় পড়বেন। তিনি আরও বলেন, সেন্সরশিপ আরোপ, ইন্টারনেট পরিষেবা সীমিত করা এবং সাংবাদিকদের হয়রানি করতে যদি সরকারগুলো তাদের সম্পদ ও প্রতিষ্ঠানগুলো ব্যবহার করে, তাহলে অতীতের মতোই যুক্তরাষ্ট্র এসব বিষয়ে উদ্বেগ জানানো অব্যাহত রাখবে।

বাংলাদেশের গণমাধ্যমের ওপরও মার্কিন ভিসা নীতি প্রয়োগ হতে পারে—পিটার হাসের এমন মন্তব্যে উদ্বেগ প্রকাশ করে ২৮ সেপ্টেম্বর তাকে চিঠি দিয়েছিল এডিটরস গিল্ড। এক বিবৃতিতে এডিটরস গিল্ড জানিয়েছে, মার্কিন রাষ্ট্রদূত তার জবাবে স্পষ্টভাবে বলেছেন, যুক্তরাষ্ট্র সংবাদপত্রের স্বাধীনতাকে সমর্থন করে।

এডিটরস গিল্ডের সভাপতি মোজাম্মেল হক এবং সাধারণ সম্পাদক ইনাম আহমেদ স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, 'মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেন, যুক্তরাষ্ট্র দৃঢ়ভাবে সংবাদপত্রের স্বাধীনতা এবং সাংবাদিক ও মিডিয়া আউটলেটের মত প্রকাশের স্বাধীনতার চর্চাকে সমর্থন করে। সেটি যুক্তরাষ্ট্রসহ যেকোনো সরকারের বিষয়ে সমালোচনামূলক মতামতও হতে পারে।'

একে/ আই. কে. জে/ 


যুক্তরাষ্ট্র চিঠি পিটার হাস গণমাধ্যমের ওপর ভিসা নীতি প্রয়োগ এডিটরস গিল্ড জবাব

খবরটি শেয়ার করুন