সোমবার, ৮ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২৪শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

চীনের গুপ্তচরদের বিরুদ্ধে মার্কিন কংগ্রেসম্যানের ই-মেইল হ্যাকিংয়ের অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক

🕒 প্রকাশ: ০৩:২৯ অপরাহ্ন, ১৭ই আগস্ট ২০২৩

#

প্রতীকী ছবি

চীনের গুপ্তচরদের বিরুদ্ধে এক মার্কিন কংগ্রেস সদস্যের ই-মেইল হ্যাক করার অভিযোগ উঠেছে। হ্যাকিংয়ের শিকার  সেই মার্কিন কংগ্রেস সদস্যের নাম ডন বেকন। তিনি যুক্তরাষ্ট্রের নেব্রাস্কা অঙ্গরাজ্য থেকে ‘হাউজ আর্মড সার্ভিস কমিটি’র একজন রিপাবলিকান সদস্য। চীনা গুপ্তচররা তার ব্যক্তিগত এবং রাজনৈতিক ই-মেইলে প্রবেশে করেছে বলে অভিযোগ করেন তিনি। 

মঙ্গলবার (১৫ আগস্ট) দ্য ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। 

প্রতিবেদনের তথ্য অনুযায়ী,  সোমবার (১৪ই আগস্ট) নিজের ই-মেইল হ্যাক হওয়ার খবর এক টুইট বার্তায় জানান বেকন। 

টুইট বার্তায় বেকন বলেন যে, চীনা গুপ্তচররা মে মাসের মাঝামাঝি থেকে জুন মাসের মাঝামাঝি পর্যন্ত একমাস ধরে তার অ্যাকাউন্টে প্রবেশ করেছে। তিনি এফবিআইয়ের দ্বারা বিষয়টি অবহিত হয়েছেন।  মাইক্রোসফটের সফটওয়্যারে ত্রুটি থাকার কারণে চীনা গুপ্তচররা তার ই-মেইলে প্রবেশ করতে সক্ষম হয়েছে। 

বেকন আরো বলেন যে, তাইওয়ান যুক্তরাষ্ট্রের কাছে বিলিয়ন ডলারের যে অস্ত্র অর্ডার করেছে তার সরবরারহ নিশ্চিত করতেই তিনি কাজ করছেন।

তিনি ওয়াশিংটন পোস্টকে এক টেক্সট বার্তায় বলেন, “আমি তাইওয়ানের একজন বড় প্রবক্তা। আমার সন্দেহ তারা আমাকে বিব্রত করার জন্য বা রাজনৈতিকভাবে আমাকে ছোট করার জন্য আমার কাছে তথ্য চাইবে। যেকারণে আমি এফবিআইকে বলেছি, এতে আমার বিব্রত হওয়ার কিছু নেই।”

সরকারি ও বেসরকারি সূত্র এক মাস আগে যারা হ্যাকিংয়ের শিকার হতে পারে তাদের ব্যাপারে দ্য পোস্টকে জানিয়েছিল। এদের মধ্যে দেশটির বাণিজ্য সচিব জিনা রাইমন্ডোও ছিল। তারা এটাও বলেছিল কংগ্রেসের একজন কর্মী এটার টার্গেট হতে পারে। 

বেকন দ্য পোস্টকে বলেন যে, তাকে এফবিআই হ্যাকিংয়ের বিষয়টি সোমবার অবহিত করেছে। অর্থাৎ নতুন করে আরও অনেকে এটার শিকার হয়ে থাকতে পারে। তবে এব্যাপারে এফবিআই কোন মন্তব্য করেনি। মাইক্রোসফটও কোন মন্তব্য করতে সাড়া দেয়নি। 

এদিকে গত মাসে মাইক্রোসফট গত মাসে জানিয়েছিল, মার্কিন সরকারের উর্ধ্বতন কর্মকর্তাদের কয়েক লাখ ইমেইল ফাঁস হয়ে গেছে, যার মধ্যে মার্কিন বাণিজ্যমন্ত্রী জিনা রাইমন্ডোও রয়েছেন।

বেকন বলেন, “চীনের কমিউনিস্ট সরকার আমাদের বন্ধু নয়, আর সাইবার গুপ্তচরবৃত্তিতে তারা খুবই সক্রিয়।”

তবে চীনা দূতাবাসের একজন মুখপাত্র একে ভিত্তিহীন অভিযোগের মাধ্যমে কালিমা লেপনের চেষ্টা বলে মন্তব্য করেছেন। সেই সঙ্গে তিনি আরও বলেন, “তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রির মাধ্যমে মার্কিন সরকার চীনের সার্বভৌমত্ত্বকে হুমকির মধ্যে ফেলে দিয়েছে।” 

বেকন ২০১৬ সালে মার্কিন কংগ্রেসে নির্বাচিত হন। মার্কিন বিমানবাহিনীর সাবেক এই বিগ্রেডিয়ার জেনারেল বর্তমানে পরিষদের আর্মড সার্ভিসেস কমিটির সদস্য, যেটি মার্কিন সরকারের প্রতিরক্ষা বাজেট এবং ব্যয়ের খাত ঠিক করতে সাহায্য করে।

প্রকাশ্যে তাইওয়ানের প্রতি সমর্থন এবং উইঘুর সম্প্রদায়ের প্রতি চীনের আচরণের তাঁর কড়া সমালোচনাই এই হ্যাকিংয়ের কারণ বলে জানিয়েছেন তার মুখপাত্র। 

এম.এস.এইচ/

চীন যুক্তরাষ্ট্র

খবরটি শেয়ার করুন