সোমবার, ৮ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২৩শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

ভারতকে চীনের বিকল্প হিসেবে দেখছে দক্ষিণ কোরিয়া 

আন্তর্জাতিক ডেস্ক

🕒 প্রকাশ: ০১:২২ অপরাহ্ন, ১৪ই মে ২০২৩

#

ছবি: সংগৃহীত

চীন-যুক্তরাষ্ট্র দ্বন্দ্বে নিরপেক্ষ অবস্থান বজায় রাখে দক্ষিণ কোরিয়া। চীনের সাথে অর্থনৈতিক সম্পর্ক এবং দেশে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর উপস্থিতি দুটোই দক্ষিণ কোরিয়ার জন্য অত্যন্ত প্রয়োজনীয়। তবে দুই পরাশক্তির মধ্যে অব্যাহত উত্তেজনা, কোভিড-১৯ মহামারী, উচ্চ মুদ্রাস্ফীতি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধসহ বিভিন্ন কারণে এখন বিকল্প পথ খুঁজছে দক্ষিণ কোরিয়া।

মহামারীর পরে চীনের সাথে অর্থনৈতিক সম্পর্ক পুনরায় চালু হলেও, এই বছরের প্রথম ত্রৈমাসিকে চীনের সাথে দক্ষিণ কোরিয়ার বাণিজ্য ঘাটতি ছিল ৭৮ কোটি মার্কিন ডলার। 

অন্যদিকে সবদিক দিয়ে চীনকে পেছনে ফেলে একটু একটু করে এগিয়ে যাচ্ছে ভারত। সম্প্রতি জনসংখ্যার দিক দিয়ে চীনকে পেছনে ফেলে বিশ্বের জনবহুল রাষ্ট্র হিসেবে পরিচিতি পায় ভারত।

শুধু জনসংখ্যার দিক দিয়ে নয়, তরুণ জনসংখ্যার দিক দিয়েও এগিয়ে রয়েছে ভারত। চীনের ১৪ শতাংশ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ১৮ শতাংশের তুলনায় ভারতের মাত্র ৭ শতাংশের বয়স ৬৫ বা তার বেশি। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের মতে ভারতের প্রকৃত জিডিপি প্রবৃদ্ধি এই বছর ৫.৯ শতাংশে পৌঁছাবে, যা চীনের তুলনায় ০.৭ শতাংশ বেশি।

তাছাড়া ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৪ সাল থেকে একটি প্রকল্প হাতে নিয়েছেন যার লক্ষ্য হলো দেশটিকে বৈশ্বিক উৎপাদন কেন্দ্র হিসেবে স্থাপন করা এবং বৈদেশিক বিনিয়োগ আকর্ষণ করা। এর পরিপ্রেক্ষিতে, ২০২২ সাল পর্যন্ত বার্ষিক বৈদেশিক বিনিয়োগ দ্বিগুণ হয়ে ৮৩০ কোটি মার্কিন ডলারে এসে দাঁড়িয়েছে। 

ভারতের বিভিন্ন কার্যকলাপে মুগ্ধ হয়ে কোরিয়াসহ বিশ্বের বড় বড় কোম্পানিগুলো ভারতের সাথে বাণিজ্যিক সম্পর্ক স্থাপনে আগ্রহ প্রকাশ করেছে। গত ফেব্রুয়ারিতে, স্যামসাং কোম্পানি জানায়, ভিয়েতনামের পরিবর্তে ভারত থেকেই গ্যালাক্সি এস ২৩ সিরিজ তৈরি করবে তারা। এজন্যে ভারতের উত্তর প্রদেশের নয়ডায় বিশ্বের বৃহত্তম মোবাইল ফোন কোম্পানি তৈরি করা হচ্ছে।

অন্য আরেকটি কোরিয়ান কোম্পানি এলজি ভারতের পুনেতে অবস্থিত তাদের কোম্পানিতে ২৪০ লাখ মার্কিন ডলার বিনিয়োগ করতে আগ্রহী।

কোরিয়ান ইস্পাত প্রস্তুতকারক কোম্পানি পোস্কো, ২০১৭ সালে ভারতে ইস্পাত স্থাপনা তৈরির প্রকল্প ত্যাগ করলেও গত বছর তারা ঘোষণা করেছে যে, তারা ভারতে একটি ইস্পাত কারখানা তৈরি করতে আগ্রহী। এজন্য তারা ভারতীয় অংশীদার আদানি গ্রুপে আনুমানিক ৫০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করেছে।

কোরিয়ান গাড়ি নির্মাতা হুন্ডাই মোটর ঘোষণা করেছে যে এটি ২০২৮ সালের মধ্যে দেশে ছয়টি বৈদ্যুতিক গাড়ির মডেল চালু করার প্রতিশ্রুতির অংশ হিসেবে ভারতে তার উৎপাদন সম্প্রসারণের জন্য মহারাষ্ট্রে জেনারেল মোটরসের একটি কারখানা নির্মাণ করবে। 

তবে যাইহোক, ভারতে বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রে উল্লেখযোগ্য বাধাও রয়েছে, যার মধ্যে উল্লেখযোগ্য হলো অবকাঠামোর ঘাটতি এবং ধীর আমলাতান্ত্রিক ব্যবস্থা। গত বছর বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে বলা হয় যে আগামী ১৫ বছরে ভারতের নগর পরিকাঠামো উন্নত করতে দেশটির ৮৪০০ কোটি মার্কিন ডলার প্রয়োজন রয়েছে।

চীনের প্রতি নির্ভরশীলতা কমাতে ভারতের সাথে বাণিজ্যিক সম্পর্ক স্থাপনে আগ্রহী দক্ষিণ কোরিয়া। ভারতকে চীনের বিকল্প হিসেবেই দেখছে দেশটি।

Important Urgent

খবরটি শেয়ার করুন