শুক্রবার, ৫ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২১শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

ভারতে ইমাম-মুয়াজ্জিনদের ভাতা বৃদ্ধি

আন্তর্জাতিক ডেস্ক

🕒 প্রকাশ: ০৮:৩৭ পূর্বাহ্ন, ২২শে আগস্ট ২০২৩

#

ছবি: সংগৃহীত

ভারতের পশ্চিমবঙ্গের ইমাম, মুয়াজ্জিন ও পুরোহিতদের ভাতা ৫০০ রুপি করে বাড়িয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এতে ইমামদের ভাতা বেড়ে তিন হাজার রুপি এবং মুয়াজ্জিন ও হিন্দু পুরোহিতদের ভাতা বেড়ে দেড় হাজার রুপিতে গিয়ে দাঁড়াবে। 

এ ছাড়া সোমবার কলকাতায় ইমাম ও মুয়াজ্জিনদের এক সভায় তাঁদের ঋণ দেওয়ার পরিকল্পনার কথাও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “যদি কোনো ইমাম বা মুয়াজ্জিন ‘ভবিষ্যৎ ক্রেডিট কার্ডের’ অধীনে পাঁচ লাখ রুপি ঋণ চান, রাজ্য সরকার গ্যারান্টার হবে। এই অর্থ দিয়ে আপনারা নিজ নিজ এলাকায় দর্জির দোকান বা ছোট কারখানা করতে পারেন।”

হরিয়ানা রাজ্যের নুহতে সাম্প্রতিক দাঙ্গায় প্রধানত মুসলিম পরিবারগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। তাদের অনেকেই রাজ্যে ফিরেছেন। তাদেরও ঋণ দেওয়ার ঘোষণা দিয়ে মমতা বলেন, ‘যারা হরিয়ানা থেকে ফিরেছেন এবং এখানে ব্যবসা করতে চান, তাদের জন্য পাঁচ লাখ রুপি পর্যন্ত ঋণের ব্যবস্থা করা হবে।’

মুখ্যমন্ত্রী আরও বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে কোনো নিরাপত্তা নেই। আমি জনগণকে রাজ্য ত্যাগ না করার আহ্বান জানাই।’ একই সঙ্গে মুসলিম সমাজ যাতে কোনো প্ররোচনায় পা না দেয়, সেদিকেও নজর রাখতে ইমাম ও মুয়াজ্জিনদের আহ্বান জানান মুখ্যমন্ত্রী।

এদিকে ভাতা বৃদ্ধির বিষয়টিকে রাজ্যের বিরোধী দলগুলো ভিন্ন চোখে দেখছে। তারা মনে করছে, আসন্ন লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখেই মাসিক এই ভাতা বাড়িয়েছেন ক্ষমতাসীন তৃণমূল নেত্রী।

এম.এস.এইচ/

পশ্চিমবঙ্গ মমতা বন্দ্যোপাধ্যায়

খবরটি শেয়ার করুন