সোমবার, ৮ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২৩শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের লংলেং প্রশাসনিক কর্মকর্তাদের উদ্যোগে ফ্রি কোচিং ক্লাস

আন্তর্জাতিক ডেস্ক

🕒 প্রকাশ: ০৪:১১ অপরাহ্ন, ৮ই জুন ২০২৩

#

ছবি: সংগৃহীত

ভারতের লংলেং এর এসপি ড. প্রীতপাল কৌরের নেতৃত্বে তিনজন অফিসার প্রতিযোগিতামূলক পরীক্ষায় আগ্রহীদের বিনামূল্যে কোচিং সেবা প্রদানের জন্য ফ্রি কোচিং সেন্টার খুলেছেন।

লংলেং স্টুডেন্টস ইউনিয়নের কনফারেন্স হলে অনুষ্ঠিত কোচিং ক্লাসে বর্তমানে ২৯ জন শিক্ষার্থী অংশ নিয়েছে।

অনেক ছাত্রছাত্রীরাই পড়তে চায় কিন্তু তাদের সে সামর্থ্য থাকে না। ড. প্রীতপাল কৌর সমাজে এ বার্তা ছড়িয়ে দিতে চান যে সবাই সমান অধিকারের যোগ্য। 

কোহিমা, ডিমাপুর এবং দিল্লি থেকে অনেক দূরে এই অঞ্চল যার কারণে ইচ্ছা করলেই সেখানে গিয়ে পড়ার সুযোগ পাচ্ছে না এ অঞ্চলের শিক্ষার্থীরা। তাছাড়া কোচিং শিক্ষা এখন অনেক ব্যয়বহুল হয়ে উঠেছে। সবকিছু বিবেচনা করেই ছাত্রছাত্রীদের তাদের স্বপ্ন পূরণ করার জন্যে সাহায্য করতে এগিয়ে এসেছেন তিনি।

অনলাইন থেকে কোচিংয়ের জন্য প্রয়োজনীয় সব উপকরণ ক্রয় করে শিক্ষার্থীদেরকে প্রদান করা হয়। কোচিং খুব ভালোভাবেই চলছে। সব শিক্ষার্থীরাই মনোযোগ দিয়ে পড়াশুনা করছে। প্রীতপাল কৌর বলেন, এ শিক্ষার্থীরা প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ফলাফল করলেই তাদের এ কষ্ট সফল। সকাল ৬টা থেকে তারা কোচিংয়ের কার্যক্রম পরিচালনা করেন যেন যথাসময়ে তারা তাদের কার্যালয়ের কাজও সম্পন্ন করতে পারেন। মূলত ঐ অঞ্চলের জনগণের ঐক্যের কারণে এসব সম্ভব হয়েছে বলে জানান তিনি। লংলেং স্টুডেন্টস ইউনিয়নের কনফারেন্স হল কোচিং ক্লাস পরিচালনার জন্য ব্যবহার করতে দেওয়া হয়েছে।

এর আগেও প্রীতপাল কৌর তার নেতৃত্বে একাধিক ফ্রি কোচিং ক্লাস পরিচালনা করেছেন।

আর্থিক সমস্যায় জর্জরিত শিক্ষার্থীরা যারা তাদের স্বপ্ন পূরণের কোন মাধ্যম খুঁজে পাচ্ছিল না তারা আজ এই কোচিং এর মাধ্যমে প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশ নিতে নিজেদের তৈরি করতে পারছে।

আরো পড়ুন: ২৭ বারের মতো বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিলেন তিনি

এব্যাপারে একজন শিক্ষার্থী জানান, অর্থনৈতিক সীমাবদ্ধতা থাকার দরুণ পূর্বে নিজের ভবিষ্যৎ সম্পর্কে সন্দিহান থাকলেও এখন এ কোচিং এ পড়ে সে যেকোন প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশ নিতে প্রস্তুত। এখানকার শিক্ষকেরা তাদের নিজেদের বেতন থেকে প্রয়োজনীয় নোটস, কাগজ এবং বই ছাত্রছাত্রীদের মাঝে সরবরাহ করছেন। শহরের এত দূরে অবস্থিত এই প্রত্যন্ত অঞ্চলে এমন সুযোগ সুবিধা প্রদানের জন্য সে তিন অফিসারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে।

এম এইচ ডি/আইকেজে 

ভারত লংলেং প্রশাসনিক কর্মকর্তা কোচিং ক্লাস

খবরটি শেয়ার করুন