শুক্রবার, ৫ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২১শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

🕒 প্রকাশ: ০৭:১৩ অপরাহ্ন, ১৬ই ডিসেম্বর ২০২৩

#

ছবি: সংগৃহীত

আবারো নির্বাচন করবেন ভ্লাদিমির পুতিন। তবে দলীয়ভাবে নয়, স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন রাশিয়ার বর্তমান প্রেসিডেন্ট। শনিবার ( ১৬ ডিসেম্বর) রাশিয়ার গণমাধ্যম সূত্রে কথা জানা গেছে।  

দুই দশকেরও বেশি সময় ধরে রাশিয়ার প্রেসিডেন্ট কিংবা প্রধানমন্ত্রী হিসাবে ক্ষমতায় আছেন ভ্লাদিমির পুতিন। আগামী বছরের মার্চে অনুষ্ঠেয় নির্বাচনে আরো ছয় বছরের মেয়াদের জন্য তিনি জয়ী হতে পারেন বলে প্রত্যাশা করা হচ্ছে। 

রাশিয়ার ক্ষমতাসীন রাজনৈতিক দল ইউনাইটেড রাশিয়ার (ইউআর) জ্যেষ্ঠ কর্মকর্তা আন্দ্রেই তুরচাক গণমাধ্যমকে বলেছেন, পূর্ণাঙ্গ সমর্থন থাকা সত্ত্বেও তিনি (পুতিন) ক্ষমতাসীন ইউনাইটেড রাশিয়া (ইউআর) পার্টির প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করবেন। এবারের নির্বাচনে তিনি স্বতন্ত্র প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

আরো পড়ুন : ডিমের দাম আকাশছোঁয়া, পুতিনের বিরল ক্ষমা প্রার্থনা 

৭১ বছর বয়সী পুতিনের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন আনুষ্ঠানিকতা মাত্র। রাষ্ট্রযন্ত্র ও রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমের নিরঙ্কুশ সমর্থন এবং প্রায় প্রধান কোনো বিরোধী রাজনৈতিক প্রতিপক্ষবিহনী নির্বাচনে তার জয়ী হওয়াটা এক রকম নিশ্চিতই।

পুতিনের সমর্থকরা বলেছেন, ‘‘তিনি শৃঙ্খলা, জাতীয় গর্ব এবং সোভিয়েত আমলের পতনের সময়কার রাশিয়ার কিছু প্রভাব পুনরুদ্ধার করেছেন। ইউক্রেনে তার যুদ্ধ— পুতিনের ভাষায় যা ‘বিশেষ সামরিক অভিযান’ — তা ন্যায়সঙ্গত।’’

সূত্র: রয়টার্স

এইচআ/ আই.কে.জে/

নির্বাচন পুতিন স্বতন্ত্র প্রার্থী জাতীয় গর্ব

খবরটি শেয়ার করুন