সোমবার, ৮ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২৪শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

২০২৪ সালে হজের রেজিস্ট্রেশন শুরু করল সৌদি

ধর্ম ডেস্ক

🕒 প্রকাশ: ০৫:৩৪ অপরাহ্ন, ২৬শে ডিসেম্বর ২০২৩

#

ছবি-সংগৃহীত

চাঁদ দেখা সাপেক্ষে আগামী বছরের ১৬ই জুন (১৪৪৫ হিজরি সনের ৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় ২০২৪ সালে হজের রেজিস্ট্রেশন শুরু করেছে।

নুসুক হজ অ্যাপ্লিকেশনের মাধ্যমে এখন সারা বিশ্ব থেকে আগ্রহীরা নিজের এবং পরিবারের জন্য ২০২৪ সালের হজ রেজিস্ট্রেশন করতে পারবেন।

সৌদি গেজেটের এক প্রতিবেদনে জানা যায়, নুসুক হজ অ্যাপ্লিকেশন হজ করতে আগ্রহীদের জন্য একটি ওয়ান-স্টপ সেবা প্রদানকারী প্ল্যাটফর্ম, যা সৌদি হজ এবং ওমরাহ মন্ত্রণালয় পরিচালনা করে। এখানে হজ করতে আগ্রহীদের জন্য স্বীকৃত সব সেবা প্রদানকারী সংস্থার বিভিন্ন প্যাকেজ সহজে খুঁজে পাওয়া যাবে।

আরো পড়ুন: ৭৬ বছরের ইতিহাসে প্রথম হিন্দু নারী প্রার্থী সাবিরা পারকাশ

হজযাত্রীরা ই-মেইল দিয়ে তাদের নিজস্ব অ্যাকাউন্ট তৈরি করার পর ওয়েবসাইটের মাধ্যমে তাদের নাম নিবন্ধন করতে পারবেন। প্রদত্ত তালিকা থেকে নিজ দেশ নির্বাচন করে নিতে পারবেন।

যেখানে ২০২৪ সালের হজের জন্য অনুমোদিত সমস্ত দেশ অন্তর্ভুক্ত রয়েছে। এ ছাড়াও hajj.nusuk.sa ওয়েবসাইট থেকে হজের যাবতীয় তথ্য পাওয়া যাবে বলেও জানায় এ প্রতিবেদনে।

উল্লেখ্য, ২০২৩ সালের হজ ছিল করোনা মহামারি পরবর্তী প্রথম পূর্ণমাত্রার হজ। যেখানে প্রায় সাড়ে ১৬ লাখ বিদেশি এবং প্রায় ২ লাখ সৌদি নাগরিকসহ মোট ১৮ লাখ ৪৫ হাজার ৪৫ জন হজ পালন করেন।

এসি/


সৌদি হজের রেজিস্ট্রেশন

খবরটি শেয়ার করুন