বুধবার, ৩রা জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
১৮ই আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

গলায় মাছের কাঁটা আটকালে দলা ভাত খাওয়া কি ঠিক?

লাইফস্টাইল ডেস্ক

🕒 প্রকাশ: ০১:২৬ অপরাহ্ন, ১লা জানুয়ারী ২০২৪

#

ছবি : সংগৃহীত

অনেকের কাছেই অজানা বিষয় যে, খাবার খাওয়ার সময় যদি কোনও কারণে গলায় মাছের কাঁটা আটকে যায় তাহলে কী করা উচিত? আপনাদের অনেকের মধ্যে এখনও একটি ধারণা রয়েছে যে, দলা পাকানো শুকনো ভাত, মুড়ি এবং কলা খেলে মাছের কাঁটা ভেতরে চলে যায়। হ্যাঁ এটা একদমই সত্যি যে অনেক সময় মাছের কাঁটাটা ভেতরে চলে যায়। কিন্তু বিশেষজ্ঞদের মতে এই পদ্ধতি অনুসরণ করা একদম ভুল!

এই বিষয়ে ডাক্তারদের মতামত অনুযায়ী, আপনারা কখনোই এই পদ্ধতিগুলো অনুসরণ করবেন না। সাধারণত অনেক বেশি তাড়াহুড়ো এবং অসাবধানতার কারণে আমাদের গলায় যে টনসিল থাকে সেই জায়গায় মাছের কাঁটাগুলো আটকে যায়।

খাবার খাওয়ার সময় যদি আপনাদের গলায় মাছের কাঁটা আটকে যায়, সবার প্রথমে আপনাদের যেটা করতে হবে তা হলো, তৎক্ষণাৎ ঢোক গেলা বন্ধ করে দিতে হবে। মাছের কাঁটা আটকে যাওয়ার পরে আপনারা আর একবারও ঢোক গিলবেন না।

আরো পড়ুন : আপনার সামনে কারও হার্ট অ্যাটাক হলে দ্রুত যা করবেন

সঙ্গে সঙ্গে এক গ্লাস পানি নিয়ে গারগল করবেন এবং ওয়াক ওয়াক শব্দ তুলবেন। দেখবেন বেশিরভাগ ক্ষেত্রে গলায় আটকে থাকা কাঁটাটি সহজেই বাইরে চলে আসবে।

পরবর্তীতে যদি কাঁটা দেখা যায় তবেই আঙুল দিয়ে বের করার চেষ্টা করবেন। অন্যথায় কাঁটার দিকে আঙুল দিয়ে বের করার চেষ্টা একদমই করবেন না। যদি গার্গল করার পরেও মাছের কাঁটা বাইরে বের না হয় তাহলে আপনারা ওই রোগীকে নিয়ে হাসপাতালের ইমার্জেন্সিতে চলে যাবেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

তবে যদি কোনও কারণে মাছের কাঁটা পেটের ভেতরে চলে যায় তাহলে সেটা নিয়ে ভয় পাবার কোনও কারণ নেই। কারণ পেটের মধ্যে অনেক রকমের এনজাইম আছে, যেগুলো মাছের কাঁটাকে গলিয়ে ফেলতে পারে।

এস/  আই. কে. জে/ 


গলায় মাছের কাঁটা দলা ভাত

খবরটি শেয়ার করুন