শুক্রবার, ৫ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২১শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

চালের পোকা দূর করুন সহজ উপায়ে

লাইফস্টাইল ডেস্ক

🕒 প্রকাশ: ০২:১৫ অপরাহ্ন, ১৭ই ডিসেম্বর ২০২৩

#

ছবি : সংগৃহীত

আমরা কেউই চাল প্রতিদিন বাজার থেকে কিনে আনি না। বেশিরভাগ মানুষই বাড়িতে সারা মাস বা বছরের চাল একবারে কিনে রাখেন। আর তাতেই ঘটে যায় মুশকিল। অনেক সময় চালের মধ্যে কালো ছোট ছোট পোকা দেখা যায়। আর এই পোকা থাকলে ভাত খেতেও অভক্তি তৈরি হয়।

ভালো করে ধুলেও এই পোকা যায় না। তবে কয়েকটি সহজ উপায় আছে তা জানা থাকলেই সব সমস্যার সমাধান হবে মুহূর্তেই। চলুন জেনে নিই—চালের পোকা দূর করতে কী কী করবেন।

১. চাল কখনই প্লাস্টিকের পাত্রে রাখবে না। এমনকি বস্তাতেও রাখবেন না। একবার বস্তা কাটা হয়ে গেলে এবার সেই চাল কোনও বড় স্টিলের পাত্রে রাখুন। সেই পাত্রে যেন বাতাস প্রবেশ করতে না পারে। এভাবে চাল রাখলে পোকা ধরবে না। যতদিন খুশি রাখতে পারবেন।

২. চালের মধ্যে কয়েকটি শুকনো মরিচ রেখে দিন। এর গন্ধে চালে পোকা ধরবে না। প্রতি দু সপ্তাহ পর পর শুকনো মরিচ বদলে নিন! চালে একটাও পোকা আসবে না। মরিচের গন্ধে চালে থাকা পোকাও চলে যাবে।

আরো পড়ুন : যেসব নিয়ম মেনে চললে সৌভাগ্যের দেখা পাবেন

৩. চালের মধ্যে কয়েকটা গোলমরিচ ছড়িয়ে দিন। কালো গোলমরিচের গন্ধেও সব পোকা পালাবে। যদি পোকা আগে থেকেই ধরে থাকে তবে সেই পোকাও পালাবে এই গন্ধে।

৪. চাল ঠান্ডা জায়গায় রাখুন। যে পাত্রে চাল রাখবেন, চাল শেষ হলে সেই পাত্র ধুয়ে ভালো করে রোদে শুকিয়ে তবে নতুন চাল ঢালুন। পোকা ধরবে না। 

৫. কয়েকটি নিমপাতা অথবা তেজ পাতা যদি চালের পাত্রে রেখে দেন তাহলেও পালাবে চালের পোকা। নতুন করে পোকা ধরবেও না। 

৬. পোকা ধরা চাল একটা কৌটোতে নিয়ে ফ্রিজে ঢাকনা ছাড়া রেখে দিন। চার থেকে পাঁচদিন রাখলেই সব পোকা ফ্রিজের ঠান্ডায় মরে যাবে। এছাড়া গোটা চালের কৌটো রোদেও দিতে পারেন। তবে রোদে দিয়ে পোকা তাড়াতে একটু বেশি সময় লাগে।

এস/ আই.কে.জে/

টিপস চালের পোকা

খবরটি শেয়ার করুন