শুক্রবার, ৫ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২১শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

জানেন কি, কোন অভ্যাসগুলো আপনার বয়স দ্রুত বাড়িয়ে দিচ্ছে?

লাইফস্টাইল ডেস্ক

🕒 প্রকাশ: ১২:৫৭ অপরাহ্ন, ৭ই জানুয়ারী ২০২৪

#

ছবি : সংগৃহীত

আমাদের জীবনযাপনের ধরনের ওপর নির্ভর করে আমরা কেমন থাকবো। তাই আপনার যদি বয়সের আগেই বয়স বেড়ে যাচ্ছে বলে মনে হয় তবে একটু নিজের দিকে খেয়াল করুন। আপনার অভ্যাসই এর পেছনে দায়ী নয়তো? বয়স বাড়লে তার ছাপ তো শরীরে পড়বেই। কিন্তু আপনার বয়সের থেকেও যদি দেখতে বেশি বয়স্ক লাগে, তাহলে কিছু অভ্যাস পরিবর্তন জরুরি। জেনে নিন কোন অভ্যাসগুলো বয়স বাড়িয়ে দেয়-

১. নিয়মিত অ্যালকোহল গ্রহণ

অ্যালকোহল নিয়মিত পান করা একটি অস্বাস্থ্যকর অভ্যাস। নিয়মিত অ্যালকোহল পান করলে তা বার্ধক্যকে ত্বরান্বিত করতে পারে। কারণ এটি বিভিন্ন অঙ্গের স্বাস্থ্য এবং কার্যকারিতাকে প্রভাবিত করে। অ্যালকোহল ত্বকের বয়স বাড়ায়। তাই এ ধরনের অভ্যাস থাকলে তা আজই ত্যাগ করুন।

২. পর্যাপ্ত ঘুমের অভাব

একজন মানুষ তার সারা জীবনে গড়ে প্রায় ২৬ বছর ঘুমিয়ে কাটায়। সঠিক ঘুমের অভাব আমাদের অঙ্গপ্রত্যঙ্গ এবং শরীরের বিভিন্ন কার্যকারিতাকে প্রভাবিত করে। ঘুমে অনিয়ম হলে তার প্রভাব পড়ে আমাদের ত্বকে। বয়স দ্রুতই বাড়িয়ে দেয় এই ক্ষতিকর অভ্যাস।

আরো পড়ুন : হিরার গয়না কেনার সময় আসল কিনা বুঝবেন যেভাবে

৩. অস্বাস্থ্যকর খাবার খাওয়া

অস্বাস্থ্যকর খাবার খাওয়ার অনেকগুলো ক্ষতিকর দিকের একটি হলো এটি আমাদের ত্বকে খারাপ প্রভাব ফেলে। ফলে ত্বক দ্রুতই বুড়িয়ে যায়। এছাড়াও এ ধরনের খাবার নিয়মিত খেলে তা বিপাক কমিয়ে দেয়, ওজন বৃদ্ধি করে, কোলেস্টেরল বৃদ্ধি করে, ডায়াবেটিস বাড়িয়ে দেয়। এসবের মাধ্যমে আমাদের স্বাস্থ্যকে প্রভাবিত করে।

৪. পুষ্টিকর খাবার না খাওয়া

অস্বাস্থ্যকর খাবার না খাওয়াই যথেষ্ট নয়। এর পাশাপাশি, আপনাকে অবশ্যই পর্যাপ্ত স্বাস্থ্যকর খাবার খেতে হবে। কারণ আমাদের শরীরের সর্বোত্তম ক্ষমতা অনুযায়ী কাজ করার জন্য বিভিন্ন পুষ্টির প্রয়োজন। 

৫. সূর্যের রশ্নি

সূর্যের রশ্নি ত্বকের ক্যান্সারের ঝুঁকি বাড়ায় বলে প্রমাণিত হয়েছে। এর পাশাপাশি দীর্ঘক্ষণ সূর্যের রশ্নি সরাসরি ত্বকে লাগলে বলিরেখা তৈরি হয় এবং ত্বকের বয়স বাড়ায়। তাই প্রতিদিনের ভিটামিন ডি-এর জন্য বিশ মিনিট- আধা ঘণ্টা রোদে থাকুন, এর বেশি নয়। দুপুরের তপ্ত রোদে না থাকাই ভালো।

এস/ আই. কে. জে/  

বয়স অভ্যাস

খবরটি শেয়ার করুন