শনিবার, ২৭শে জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
১২ই শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ

*** ঢাকাসহ চার জেলায় আজ বিকাল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল *** সহিংসতায় আহতদের চিকিৎসা ও আয়ের ব্যবস্থা করবে সরকার: প্রধানমন্ত্রী *** প্রতিটি হামলার ঘটনার বিচার হবে, প্রকৃত শিক্ষার্থীদের হয়রানি নয় : পররাষ্ট্রমন্ত্রী *** সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত *** পুলিশকে টার্গেট করেই পরিকল্পিতভাবে হামলা-ধ্বংসযজ্ঞ চালানো হয়েছে: ডিবিপ্রধান *** শিক্ষার্থীদের রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী *** লাখ লাখ টাকার মুখি কচু বিক্রি হয় যশোরের বাসাবাড়ি হাটে *** বাজারে মানব চেহারার রোবট আনতে চান ইলন মাস্ক *** ভুলের পর ক্ষমা চাওয়া মহৎ গুণ *** লটকন চাষে ভালো আয় করছেন স্কুলশিক্ষক শামছুল আলম

বাসে আগুন দিলে ১০ হাজার টাকা করে পেতেন অগ্নিসংযোগকারীরা

নিউজ ডেস্ক

🕒 প্রকাশ: ০৪:৫৩ অপরাহ্ন, ২১শে নভেম্বর ২০২৩

#

ছবি-সংগৃহীত

হরতাল-অবরোধে বাসে আগুন দিলেই অগ্নিসংযোগকারীরা পেতেন ১০ হাজার টাকা করে। আর এর জন্য আগুন লাগানোর পর তা ভিডিও করে হোয়াটসঅ্যাপে পাঠাতে হতো দলের শীর্ষ নেতাদের। মঙ্গলবার (২১ নভেম্বর) দুপুরে কারওরান বাজারে র‍্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

একটি রাজনৈতিক দলের কেন্দ্রীয় নির্দেশনায় ১০ হাজার টাকার বিনিময়ে বিভিন্ন বাসে আগুন দেন গ্রেফতাররা। এজন্য চাঁন মিয়া নামে এক ব্যক্তি তাদের সমন্বয় করেন। রাজধানীর মিরপুর থেকে গ্রেফতার ৪ অগ্নিসংযোগকারী এই তথ্য জানিয়েছেন বলে দাবি করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

এ ঘটনায় গ্রেফতাররা হলেন, আল মোহাম্মদ চাঁন (২৭), সাগর (২৫), আল আমিন ওরফে রুবেল (২৯) ও খোরশেদ আলম (৩৪)। সোমবার (২০ নভেম্বর) রাতে অভিযান চালিয়ে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। 

খন্দকার আল মঈন জানান, গ্রেফতাররা একটি রাজনৈতিক দলের কর্মী। দলটির শীর্ষ নেতাদের নিদের্শনায় আল মোহাম্মদ চাঁন রাজধানীর মিরপুর ও পল্লবীর আশপাশের এলাকায় বিভিন্ন বাসে অগ্নিসংযোগের পরিকল্পনা করে।

গত ১৮ নভেম্বর সন্ধ্যায় চাঁন ও তার সহযোগী সাগর ও আলামিন ওরফে রুবেলসহ রাজধানীর মিরপুর-১১, তালতলা নাভানা, কালশী রোড, সিরামিক রোড এলাকায় যানবাহনে আগুন দেওয়ার জন্য রাত সাড়ে ৯টা পর্যন্ত রেকি করে। 

আল মোহাম্মদ চাঁন যানবাহনে আগুন দেওয়ার জন্য তার বন্ধুর মোটরসাইকেল থেকে ২৫০ এমএল পরিমাণ পেট্রোল বের করে টাইগার কোমল পানীয়র বোতলে ভরে আল আমিনকে দেন।

পরবর্তীতে রাত ১১টার দিকে বাসে অগ্নিসংযোগ করতে রাজধানীর কালশী সড়কে রেকি করে। এ সময় কালশী সড়কে মসজিদের পাশে পার্ক করা বসুমতি পরিবহনের একটি বাসে পেট্রোল ঢেলে আগুন দেয়।

তিনি জানান, এরপর ঘটনাস্থল থেকে সাগরের সাথে পালিয়ে যান। চাঁন রাস্তার আইল্যান্ডের উপরে দাঁড়িয়ে আগুনের ঘটনাটি পর্যবেক্ষণ করেন। পরে ওই ঘটনার ভিডিও করে নেতাকে পাঠান। 

আরো পড়ুন: অগ্নিসন্ত্রাসের মাধ্যমে কিছুই অর্জন করা যায় না : প্রধানমন্ত্রী

গ্রেফতারদের বরাত দিয়ে তিনি বলেন, প্রত্যেক বাসে আগুন দেওয়ার জন্য ১০ হাজার টাকা দেওয়ার কথা থাকলেও চাঁন সাগর ও আল আমিনকে ৭ হাজার টাকা করে দেন। মূলত দলে নিজেদের অবস্থান তৈরি করার জন্য তারা বাসে আগুন দিয়ে সেগুলো শীর্ষ নেতাদের কাছে পাঠাতেন। 

গ্রেফতাররা গত ২৮ অক্টোবর রাজধানীর পল্টনে একটি দলের মহাসমাবেশে অংশগ্রহণের মাধ্যমে পল্টন এলাকাসহ ঢাকার বিভিন্ন স্থানে গণপরিবহন, ব্যক্তিগত পরিবহন ও সরকারি পরিবহনসহ বিভিন্ন যানবাহনে ভাঙচুর ও অগ্নিসংযোগসহ নাশকতা ও সহিংসতার সাথেও জড়িত ছিল বলেও জানিয়েছে র‌্যাব।

এসি/  আই.কে.জে/


চলমান রাজনীতি বাসে আগুন

খবরটি শেয়ার করুন