শুক্রবার, ৫ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২১শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

দীর্ঘ ২৬ বছর পর শীতকালে রোজা পালন করবে সৌদি

ধর্ম ডেস্ক

🕒 প্রকাশ: ০৩:২৭ অপরাহ্ন, ১৮ই জানুয়ারী ২০২৪

#

প্রতীকী ছবি

অনেকদিনের গরম আবহাওয়ায় রোজা পালনের পর এবছর শীতকালে রোজা হওয়ায় তুলনামূলক আরামদায়ক হবে সৌদি বাসিন্দাদের জন্য। এবার প্রায় ২৬ বছর পর শীত মৌসুমে রমজান পালন করবেন সৌদি আরবের নাগরিকেরা। 

জ্যোতির্বিদ্যার হিসাব-নিকাশের ভিত্তিতে, সৌদি আরবে ২০২৪ সালের প্রথম রমজান পালিত হবে ১১ই মার্চ। প্রায় ২৬ বছর পর শীত মৌসুমে রমজান পালন করবেন সৌদি আরব। আর পবিত্র এই মাস ২৯ থেকে ৩০ দিন স্থায়ী হয়। দেশটিতে শীত মৌসুম শুরু হয়েছে ২২শে ডিসেম্বর থেকে যা চলমান থাকবে ২০শে মার্চ পর্যন্ত।

সৌদি আবহাওয়া দপ্তর জানিয়েছে এ বছর রমজানের প্রথমার্ধে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হবে বলে আশা করা হচ্ছে। বৃষ্টিপাতের ক্ষেত্রে, আবহাওয়া সাধারণত পরিবর্তিত হয়ে ঠাণ্ডা হয়ে যায়। ফলে রোজা পালন গ্রীষ্মের তুলনায় কম কষ্টকর হয়।  

ইসলামিক ক্যালেন্ডার চাঁদের ঘূর্ণনের ওপর ভিত্তি করে তৈরি করা হয়। প্রতি মাসের শুরুতে নতুন চাঁদ দেখলে মাস শুরু হয়। ফলে গ্রেগরিয়ান ক্যালেন্ডারের সাথে প্রতি বছর আগের বছরের তুলনায় ইংরেজি ও ইসলামি ক্যালেন্ডারে প্রায় দেড় সপ্তাহ হেরফের হয়। আর আগের বছরের তুলনায় রমজান শুরু হয় দের সপ্তাহ আগে। একইভাবে, রমজান মাসের শুরু নতুন চাঁদ দেখার ওপর নির্ভর করে। 

প্রসঙ্গত, সংযুক্ত আরব আমিরাতের জ্যোতির্বিজ্ঞান সংক্রান্ত সংস্থা এমিরেটস অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি (ইএএস) ২০২৪ সালে পবিত্র রমজান মাস কবে শুরু হবে, সেই বিষয়ে সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে। জ্যোতির্বিজ্ঞানের গণনা অনুযায়ী আগামী ১১ই মার্চ (সোমবার) পবিত্র রমজান মাস শুরু হতে পারে।

সূত্র: আরব নিউজ

ওআ/

রোজা

খবরটি শেয়ার করুন