সোমবার, ৮ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২৩শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

শ্রদ্ধেয় বীর মুক্তিযোদ্ধাগণ, আপনারা বেঁচে থাকবেন আমাদের সত্ত্বায়, আমাদের অন্তরে

সাহিত্য ডেস্ক

🕒 প্রকাশ: ০৪:৪৭ অপরাহ্ন, ১৬ই ডিসেম্বর ২০২৩

#

শ্রদ্ধেয় বীর মুক্তিযোদ্ধাগণ,

জানি না আপনারা কেমন আছেন তবে আমরা আপনাদের লক্ষ প্রাণের বিনিময়ে রেখে যাওয়া এই স্বাধীন বাংলায় ভালোই আছি। বিজয়ের ৫২ বছর পার হওয়ার পরেও আমরা শ্রদ্ধাভরে আজও আপনাদের স্মরণ করি।  আমার বয়স ৭। আমি এখনো অনেক ছোট। তাই হয়ত মুক্তিযুদ্ধ বা মুক্তিযোদ্ধা সর্ম্পকে খুব বেশি জানা নেই। তবে বই পড়ে, টিভি দেখে, বাবা-মায়ের মুখে শুনে যতটুকু জেনেছি তাতে এতটুকু বুঝতে পেরেছি মুক্তিযোদ্ধারা আমাদের গর্ব, আমাদের অহংকার, আমাদের বাঙালি জাতির ইতিহাসের গৌরবোজ্জ্বল অধ্যায়ের একটি অংশ, আমাদের শ্রদ্ধার পাত্র। আমরা বাঙালি জাতি আপনাদের কাছে চিরকৃতজ্ঞ। 

লক্ষ লক্ষ মানুষের প্রত্যক্ষ বা পরোক্ষ অংশগ্রহণের ফল স্বরুপ আমরা পেয়েছি এই স্বাধীন দেশ। দুই লক্ষ মা-বোনের সম্মান ও ত্রিশ লক্ষ শহীদের বুকের তাজা রক্তের বিনিময়ে আমরা পেয়েছি আমাদের স্বাধীন বাংলা। সেই ২৫শে মার্চ কালরাত থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত টানা নয় মাস যুদ্ধ, ভেবেই আমার শরীর শিউরে উঠে। 


আমাদের স্বাধীন বাংলার জন্য আপনাদের এই নিঃস্বার্থ আত্মত্যাগ আমরা কখনো ভুলতে পারব না। আমরা বাঙালি জাতি যতদিন বেঁচে থাকব, মুক্তিযোদ্ধারা ততদিন বেঁচে থাকবেন আমাদের সত্ত্বায়, আমাদের অন্তরে। আমাদের জন্য দোয়া করবেন যেন আমরা আপনাদের রেখে যাওয়া দেশকে, রেখে যাওয়া সম্পদকে রক্ষা করতে পারি, শক্ত হাতে দেশকে রক্ষার হাল ধরতে পারি। আমরা যেন আপনাদের রেখে যাওয়া অর্জিত স্বাধীনতাকে রক্ষা করার দায়িত্ব নিতে পারি। আমরা কোনোদিন আপনাদেরকে ও আপনাদের অবদানকে ভুলতে পারব না। যেখানেই আছেন আপনারা ভালো থাকবেন। 


ইতি

আপনাদের রেখে যাওয়া স্বাধীন বাংলাদেশের এক ছোট্ট বন্ধু

শরীফ ইবতিহাজ ইসলাম

এইচআ/ আই.কে.জে/

মুক্তিযোদ্ধা গৌরোবজ্জ্বল অধ্যায় আত্মত্যাগ

খবরটি শেয়ার করুন