শনিবার, ১৩ই এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
৩০শে চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

এই গরমে পেট ঠান্ডা রাখতে খান মিলেট কার্ড রাইস!

লাইফস্টাইল ডেস্ক

🕒 প্রকাশ: ০২:০৮ অপরাহ্ন, ২রা এপ্রিল ২০২৪

#

ছবি : সংগৃহীত

অনেকেই এই গরমে সারাদিন রোজা রেখে তেল-মসলাযুক্ত খাবার খেতে পছন্দ করেন না। পেট ঠান্ডা রাখতে সাহায্য করে এমন খাবারটাই তালিকায় রাখতে পছন্দ করেন। ফলে গরমে পেট খারাপ, বদহজমের সমস্যা এড়াতে খেতেই পারেন মিলেট কার্ড রাইস। শুনতে অদ্ভুত মনে হলেও খুব সহজেই বানিয়ে নিতে পারবেন এই পদ।

আরো পড়ুন : মজাদার পাউরুটির পাকোড়া!

জেনে নিন রেসিপি-

এর জন্য প্রথমে একটি পাত্রে ভালো করে ধুয়ে রাখা বাজরা (মিলেট) দিয়ে ১৫-২০ মিনিট রান্না করুন। মাঝে মাঝে খুন্তি দিয়ে নেড়ে নিন। মাঝারি আঁচে বাজরা রান্না করুন। রান্না হয়ে গেলে এটি ঠান্ডা করার জন্য আলাদা রাখুন। তারপরে একটি পাত্রে দই নিয়ে তাতে কুঁচি করা শসা, গাজর, পেঁয়াজ, সবুজ ধনেপাতা এবং ক্যাপসিকাম দিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর দইয়ে দুধ এবং লবণ দিয়ে নিন এবং ভালোভাবে মেশান। আপনি দুধের পরিবর্তে বাটারমিল্ক দিতে পারেন। এবার এই পুরো মিশ্রণটা একপাশে রাখুন।

এবার একটি প্যানে কিছু তেল দিয়ে তাতে সরিষা দিন। এরপর অরহর ডাল, ছানার ডাল, হিং, চিনাবাদাম, শুকনা মরিচ, কাঁচা মরিচ এবং কারিপাতা দিন। কয়েক সেকেন্ডের জন্য ভাজুন, যাতে তা থেকে কাঁচা গন্ধ না বের হয়, সেই দিকে নজর রাখতে হবে। মাঝারি আঁচে ভাজার চেষ্টা করবেন, নাহলে পুড়ে যেতে পারে। এবার আগে থেকে সরিয়ে রাখা বাজরা দই মিশ্রণে গরম গরম সব মিশিয়ে দিন। তারপরে ভালো করে মিশিয়ে নিন। ব্যস, এবার তৈরি হয়ে গেল আপনার মিলেট কার্ড রাইস।

এস/ আই.কে.জে/ 


মিলেট কার্ড রাইস পেট ঠান্ডা

খবরটি শেয়ার করুন