শনিবার, ১৩ই এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
৩০শে চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

দাঁতের যত্নে যেসব খাবার এড়িয়ে চলবেন

লাইফস্টাইল ডেস্ক

🕒 প্রকাশ: ০২:১৩ অপরাহ্ন, ২রা এপ্রিল ২০২৪

#

ছবি : সংগৃহীত

শরীরের অত্যন্ত স্পর্শকাতর একটি অঙ্গ দাঁত। এটির ঠিকমতো যত্ন না নিলে এতে নানা সমস্যা দেখা দেয়। বিশেষত কিছু খাবার রয়েছে যা দাঁতের জন্য মারাত্মক ক্ষতিকর। 

দাঁত ভালো রাখতে কোন খাবারগুলো এড়িয়ে চলবেন? চলুন জেনে নিই বিস্তারিত- 

কোল্ড ড্রিংক

এসব পানীয়তে আছে চিনি, অ্যাসিড এবং কার্বন ডাই অক্সাইড। দাঁতের জন্য কোল্ড ড্রিংক খুবই ক্ষতিকর। টুথ ইরোশন এবং ডিকে’র জন্যও দায়ী এমন পানীয়। কোল্ড ড্রিংক যত কম পান করবেন ততই মঙ্গল। 

আরো পড়ুন : চোখ স্বচ্ছ ও উজ্জ্বল করতে ঘরেই তৈরি করুন সিরাম!

 মদ

রেড ওয়াইন বা হোয়াইট যাই পান করুন না কেন, দাঁতের ক্ষয়ে এদের বিরাট ভূমিকা রয়েছে। মদ্যপানের কারণে দাঁত খুব দ্রুত ক্ষয়ে যেতে পারে। তাই দাঁত ভালো রাখতে চাইলে মদ খাওয়া ছাড়ুন। 

লেবু বা সাইট্রাস জাতীয় ফল

লেবু, আঙুরের মতো ফলে আছে প্রচুর ভিটামিন। কিন্তু এই খাবারগুলো দাঁতের জন্য ক্ষতিকর। দাঁতের এনামেলের ক্ষয় ঘটায় এসব ফল। লেবু বা সাইট্রাস জাতীয় ফল কম খাওয়ার চেষ্টা করুন। আর খেলেও এরপর বেশি করে পানি পান করুন। 

আচার

খিচুড়ি কিংবা গরম ভাতের সঙ্গে একটুখানি আচার না হলে অনেকের চলে না। যেকোনো খাবারের স্বাদ বাড়িয়ে দেয় এটি। কিন্তু আচারে আছে সুপার-অ্যাসিডিক ভিনিগার ও চিনি। তাই আচার খেলে দাঁতের এনামেলের ক্ষয় ঘটে। এটি খাওয়ার পর সঙ্গে সঙ্গে মুখে ধুয়ে ফেলুন। 

চা ও কফি 

কফিতে রয়েছে ট্যানিক অ্যাসিড। কিছু চায়েও এই উপাদান থাকে। এটি দাঁতের এনামেলের ক্ষয় ঘটায় এবং বাদামি দাগ ফেলে দেয়। চা-কফি খাওয়া ছাড়তে না পারলেও তা কমিয়ে আনুন। তার বদলে খেতে পারেন গ্রিন টি। 

ক্যান্ডি

অতিরিক্ত চিনিতে পূর্ণ খাবার এটি। দাঁতের জন্য মারাত্মক ক্ষতিকর। ক্যান্ডি সহজেই দাঁতে আটকে থাকে। ফলে দাঁতে আরও বেশি ব্যাকটেরিয়ার জন্ম দেয়। সেই সঙ্গে বাড়ায় ক্ষয়ও। দাঁত ভালো রাখতে চাইলে এসব খাবার এড়িয়ে চলুন কিংবা কম খান। 

এস/ আই.কে.জে/ 

টিপস দাঁতের যত্ন

খবরটি শেয়ার করুন