সোমবার, ৮ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২৪শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

ভবনের সিঁড়ি ধূমপান মুক্ত সহ ১৬ নির্দেশনা

নিউজ ডেস্ক

🕒 প্রকাশ: ০২:০১ অপরাহ্ন, ৭ই মার্চ ২০২৪

#

ছবি: সংগৃহীত

অনুমোদিত নকশার ব্যত্যয় ঘটিয়ে ভবন নির্মাণ করা যাবে না; ফায়ার সেফটি প্ল্যান মেনে চলতে হবে; ভবনের সিঁড়ি স্মোক ফ্রি রাখতে হবে; বাণিজ্যিক ভবনে রেস্টুরেন্ট স্থাপন বেআইনি; ভবনে মানহীন বা মেয়াদোত্তীর্ণ সিলিন্ডার ব্যবহার করা যাবে নাসহ অগ্নি দুর্ঘটনারোধে ১৬টি নির্দেশনা দিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)।

রাজউকের পরিচালক (উন্নয়ন নিয়ন্ত্রণ-১) মোহাম্মদ সামছুল হক স্বাক্ষরিত বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত অগ্নি দুর্ঘটনারোধে সতর্কীকরণ বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, সম্প্রতি রাজউকের আওতাধীন এলাকায় বিদ্যমান অনেক নির্মিত বা নির্মাণাধীন ভবনে ব্যবহার বিচ্যুতি পরিলক্ষিত হচ্ছে। এ বিষয়ে নগরবাসী ও সংশ্লিষ্ট দপ্তর বা সংস্থাকে জানমালের নিরাপত্তার স্বার্থে ১৬টি নির্দেশনা যথাযথভাবে প্রতিপালন করতে বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।

নির্দেশনাসমূহ

১. ঢাকা মহানগর ইমারত (নির্মাণ, উন্নয়ন, সংরক্ষণ ও অপসারণ) বিধিমালা, ২০০৮ ও বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (বিএনবিসি), ২০২০ অনুযায়ী ভবন নির্মাণ করতে হবে।

২. ভবনের ব্যবহার সনদ (অকুপান্সি সার্টিফিকেট) গ্রহণ বাধ্যতামূলক এবং প্রতি পাঁচ বছর অন্তর অন্তর তা নবায়ন করত হবে।

৩. অনুমোদিত নকশার ব্যত্যয় ঘটিয়ে কোনোভাবেই ভবন নির্মাণ করা যাবে না।

৪. ভবনে রক্ষিত অগ্নিনির্বাপণ ও অন্যান্য নিরাপত্তামূলক যন্ত্রের কার্যকারিতা নিয়মিত পরীক্ষা বা তত্ত্বাবধান করতে হবে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সহায়তায় নির্দিষ্ট সময় পরপর ফায়ার ড্রিল কার্যক্রম গ্রহণ করতে হবে।

৫. উপযুক্ত কর্তৃপক্ষের অনুমোদন ব্যতীত বা বাণিজ্যিক ভবনে যে কোনো ধরনের হোটেল বা রেস্টুরেন্ট স্থাপন কিংবা দাহ্য পদার্থের মজুদ বেআইনি।

৬. ফায়ার সেফটি প্ল্যান যথাযথভাবে মেনে চলতে হবে এবং রাজউক অনুমোদিত নকশা বা ডিজাইন অনুযায়ী যথাযথ মানের ফায়ার ডোরের ব্যব্স্থা রাখতে হবে এবং ভবনের সিঁড়ি সব সময় স্মোক ফ্রি এবং বাঁধামুক্ত রাখতে হবে।

৭. ভবনে বিএসটিআই অনুমোদিত সঠিক মানের বৈদ্যুতিক সামগ্রীর ব্যবহার নিশ্চিত করতে হবে।

৮. জরুরি নির্গমন পথ কমপক্ষে দুই ঘণ্টা অগ্নি প্রতিরোধী হতে হবে।

৯. ভবনের গ্যাস সংযোগ এবং চুলার কার্যকারিতা নিয়মিত পরীক্ষা করতে হবে।

১০. ভবনের অভ্যন্তরে গ্যাসের গন্ধ অনুভূত হলে দরজা জানালা খুলে দিতে হবে। এ সময় বৈদ্যুতিক সুইচ কিংবা গ্যাসের চুলা চালু করলে দুর্ঘটনা ঘটতে পারে।

১১. রাজউক কর্তৃক অনুমোদিত নকশায় উল্লিখিত ব্যবহারের ব্যত্যয় ঘটিয়ে ভিন্নরূপ ব্যবহারের নিমিত্ত কোনো ধরনের লাইসেন্স প্রদান করা যাবে না।

১২. ব্যবহার সনদ (অকুপান্সি সার্টিফিকেট) ব্যতীত কোনো ধরনের ইউটিলিটি সার্ভিস (বিদ্যুৎ, গ্যাস, পানি ইত্যাদি) এর সংযোগ প্রদান করা যাবে না।

আরো পড়ুন: ৭ মার্চের ভাষণ মুক্তিযুদ্ধে বিজয় এনে দিয়েছে: প্রধানমন্ত্রী

১৩. অনুমোদিত ব্যবহারের ব্যত্যয় ঘটিয়ে ভিন্নরূপ ব্যবহার হলে সকল প্রকার ইউটিলিটি সার্ভিস (বিদ্যুৎ, গ্যাস, পানি ইত্যাদি) এর সংযোগ বিচ্ছিন্ন করতে হবে।

১৪. দাহ্য বস্তু দিয়ে ভবন বা স্থাপনার ইনটেরিয়র ডিজাইন করা থেকে বিরত থাকতে হবে।

১৫. ভবনে যথাযথ অগ্নি নির্বাপণ ব্যবস্থা রাখতে হবে।

১৬. ভবনে মানহীন, ত্রুটিপূর্ণ অথবা মেয়াদ উত্তীর্ণ সিলিন্ডার ব্যবহার করা যাবে না।

এসি/



নির্দেশনা ধুমপান

খবরটি শেয়ার করুন