সোমবার, ২০শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

ঈদযাত্রায় ট্রেনে যুক্ত হচ্ছে মেট্রোর আদলে বিশেষ কোচ

নিউজ ডেস্ক

🕒 প্রকাশ: ১২:০২ অপরাহ্ন, ৭ই এপ্রিল ২০২৪

#

ফাইল ছবি

মেট্রোরেলের বগির মতো কোচের ভেতরে দুপাশে ৮০ জন যাত্রী বসার ব্যবস্থা। মাঝখানের প্রশস্ত ফাঁকা জায়গায় আসনবিহীন ১৪১ জন যাত্রী দাঁড়িয়ে যাওয়ার মতো হাতল ঝোলানো। মাঝেমধ্যে রয়েছে স্টিলের খুঁটি। 

এবার ঈদযাত্রায় ট্রেনে আসনবিহীন যাত্রীদের সুবিধার্থে এমন বিশেষ দুটি কোচ যুক্ত হচ্ছে রেলওয়েতে। পার্বতীপুর-জয়দেবপুর রুটের ঈদ স্পেশাল ট্রেনের সঙ্গে রোববার (৭ই এপ্রিল) থেকে যুক্ত হচ্ছে কোচ দুটি। 

গাজীপুরের বিভিন্ন শিল্পকারখানায় কর্মরত শ্রমিকদের কথা বিবেচনা করে জয়দেবপুর থেকে পার্বতীপুর পর্যন্ত তিনটি স্পেশাল ট্রেন চলবে। আজ থেকে ৯ই এপ্রিল পর্যন্ত তিন দিনে তিনটি স্পেশাল ট্রেন রাত ১১টায় জয়দেবপুর ছেড়ে যাবে। 

আসনবিহীন এসব টিকিট ট্রেন ছাড়ার দুই ঘণ্টা আগে জয়দেবপুর স্টেশন থেকে দেওয়া হবে। অন্যদিকে ওই ট্রেন ঈদের পরদিন থেকে টানা তিন দিন বিকেল ৪টা ২০ মিনিটে পার্বতীপুর থেকে ছেড়ে গাজীপুরে পৌঁছাবে। 

বিশেষ এই কোচ দুটি তৈরি করে রেলওয়ের ট্রাফিক বিভাগের কাছে হস্তান্তর করেছে সৈয়দপুর রেলওয়ে কারখানা। 

আরও পড়ুন: কমলাপুর স্টেশনে ঘরমুখী মানুষের চাপ বেড়েছে

সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) সাদেকুর রহমান গণমাধ্যমকে বলেন, এবার এই কারখানায় ১১০টি যাত্রী কোচ মেরামত করা হয়। ১১০টি কোচের মধ্যে আসনবিহীন যাত্রীদের জন্য দুটি কোচ বিশেষভাবে তৈরি করা হয়েছে। 

তিনি বলেন, কারখানার শ্রমিক-কর্মচারীদের আন্তরিকতায় নষ্ট ও চলাচলের অযোগ্য কোচগুলো সচল করা সম্ভব হয়েছে। আসনবিহীন যাত্রীদের জন্য তৈরি কোচ দুটি পার্বতীপুর-জয়দেবপুর রুটে ঈদ স্পেশাল ট্রেনের সঙ্গে যুক্ত হবে।

এসকে/ 


ঈদযাত্রা বিশেষ কোচ

খবরটি শেয়ার করুন