সোমবার, ২০শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

গরমে শিশুদের যে শরবত খাওয়াবেন

লাইফস্টাইল ডেস্ক

🕒 প্রকাশ: ০৫:৫৮ অপরাহ্ন, ১২ই এপ্রিল ২০২৪

#

ছবি : সংগৃহীত

প্রকৃতিতে দিনকে দিন তাপমাত্রা বেড়েই চলেছে। তীব্র তাপদাহে শরীরে প্রচণ্ড তাপ অনুভূত হচ্ছে। সেই সঙ্গে ঘামও হচ্ছে। এতে শরীর পানিশূন্য হয়ে পড়ে। প্রখর রোদে ঠান্ডা পানীয়তে চুমুক দেওয়ার চেয়ে তৃপ্তিদায়ক আর কিছুই নেই। অনেকেই এ সময় বেশি চিনি দিয়ে তৈরি শরবত নিজেরা খান, আবার শিশুদেরও খাওয়ান। অনেকে আবার শিশুদের প্যাকেটজাত মিষ্টি পানীয় কিনে দেন।

বিশেষজ্ঞদের মতে, এসব পানীয় শিশুদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এ সময় সুস্থ রাখতে শিশুদের যেসব শরবত খাওয়াতে পারেন-

লেমনেড 

বাজারে পাওয়া প্যাকেটজাত লেবু শরবতের পরিবর্তে, শিশুদের পানিতে লেবুর রস দিয়ে পুদিনা পাতার তৈরি শরবত খেতে দিন। এর সঙ্গে চিনি ও লবণ মিশিয়ে দিন। এই পানীয়টি শিশুদের শক্তি বাড়ায়। সেই সঙ্গে সতেজ রাখে। লেবুতে টক্সিন দূর করে শরীরকে পরিষ্কার করার ক্ষমতাও রয়েছে। পুদিনা এবং লেবু উভয়ই হজমে সহায়তা করে। 

আরো পড়ুন : ফ্রিজে রেখে তরমুজ খাওয়া কি শরীরের জন্য নিরাপদ?

ডাবের পানি

কম-ক্যালোরিযুক্ত পানীয় হওয়া ছাড়াও, ডাবের পানিতে প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এসব উপাদান শরীরকে পুষ্ট এবং হাইড্রেটেড রাখে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে। শিশুদের জন্য এটি চমৎকার তৃষ্ণা নিবারক পানীয়। 

ম্যাঙ্গো শেকস 

আমের মৌসুম শুরু হতে খুব বেশি বাকী নেই। গরমের সময় বাবা-মায়ের অবশ্যই শিশুদের ম্যাঙ্গো শেকস খাওয়ানো উচিত। আম পটাসিয়াম, ভিটামিন এবং ফাইবার সমৃদ্ধ।

তাজা তরমুজের রস

তরমুজের রস যেমন রসালো, তেমনি পুষ্টিকর। এই রস শক্তি জোগাতেও সাহায্য করে। তরমুজের রসে থাকা ডিটক্সিফিকেশন বৈশিষ্ট্য গরমে শিশুদের জন্য উপকারী হতে পারে। 

বাটারমিল্ক

গরমের দিনে বাটার মিল্ক খুবই উপকারী। কারণ এটি দই দিয়ে তৈরি করা হয়। এটি খাবার সঠিকভাবে হজম করতে সাহায্য করে এবং পরিপাকতন্ত্র সুস্থ রাখে। একই সঙ্গে হজমের সমস্যা থেকে মুক্তি দেয়। একটি প্রাকৃতিক প্রোবায়োটিক। গরমে শিশুদের সুস্থ রাখতে এই পানীয়টি দিতে পারেন। 

এস/ আই.কে.জে

শিশু শরবত

খবরটি শেয়ার করুন