সোমবার, ২০শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

২০ জোড়া দম্পতির যৌতুক বিহীন বিয়ে!

নিউজ ডেস্ক

🕒 প্রকাশ: ০৩:০২ অপরাহ্ন, ২৩শে ফেব্রুয়ারি ২০২৪

#

ছবি : সংগৃহীত

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলায় বৃহস্পতিবার (২২শে ফেব্রুয়ারি) দরিদ্র পরিবারের ২০ জোড়া দম্পতির যৌতুক বিহীন বিয়ে সম্পন্ন হয়েছে। একই মঞ্চে তাদের সবার বিয়ে সম্পন্ন হয়।

আয়োজকদের পক্ষ হতে নব দম্পতিদের  দেওয়া হয়েছে নানান ধরণের উপহার সামগ্রী।

দিনাজপুর বীরগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আমিনুল ইসলাম জানান বিকেল থেকে রাত ১০টা পর্যন্ত  অনুষ্ঠানের সাজসজ্জা মঞ্চ তৈরি ও অতিথিদের খাবার ব্যবস্থা প্রস্তুত করা হয়। রাত ১০ টার পর  বর এবং কনেদের হাজির করা হয় জেলার বীরগঞ্জ সরকারি কলেজ মাঠে। এসময় যৌতুকবিহীন বিয়ে দেখতে ভীড় জমান অনেকে। ইসলামী রীতিতে বিয়ে পড়ান মাওলানা আবেদ আলী।

আরো পড়ুন: বিনামূল্যে স্বাস্থ্যসেবা পেলেন পাবনার সুবিধাবঞ্চিত সাড়ে তিন হাজার মানুষ

এই বিয়ের প্রত্যক্ষদর্শী সাংবাদিক তোফাজ্জল হোসেন জানান, আয়োজকরা  নব দম্পতিদের হাত সেলাই মেশিন, ছাগল, লেপ- তোশক, রানাঘরের বিভিন্ন সামগ্রী ও কিছু আসবাবপত্র উপহার হিসেবে দেওয়া হয়েছে।

আয়াজক মাওলানা আইয়ুব আলী আনসারী জানান, আর্থিক অনটনে খরচ যোগানোর ভয়ে যেসব তরুণ-তরুণীর বিয়ে আটকে রয়েছে। তাদের জন্য যৌতুকবিহীন বিয়ের আয়োজন করেছে ইসাহুল মুসলিম পরিষদ বাংলাদেশ। আর্থিক সহায়তা দিয়েছে মুসলিম ওয়েলফেয়ার ইনস্টিটিউট ইউকে। এই ধরনের আয়োজনের মাধ্যমে সমাজ থেকে যৌতুক নামক কু-প্রভাব কাটাতে চান তারা।

অনুকরণীয় সুন্দর ওই আয়োজনে প্রধান অতিথি ছিলেন দিনাজপুর-১ আসনে নব নির্বাচিত  সংসদ সদস্য আলহাজ্ জাকারিয়া জাকা। সদ্য বিবাহিত ২০ জন কনেকে উপহার সামগ্রী তুলে দিয়েছেন তিনি। এসময় উপস্থিত ছিলেন- কেন্দ্রীয়  ছাত্রলীগের সাবেক নেতা  আবু হুসাইন বিপু, মাওলানা নোমান সিদ্দিক, মাওলানা শাহজালাল নাঈম, মাওলানা সালমানসহ স্থানীয় গণ্যমাণ্য ব্যক্তিরা।

সংসদ সদস্য আলহাজ্ জাকারিয়া জাকা বলেন, যৌতুক সামাজিক ব্যাধি। আর এই ব্যাধি দুর করার জন্য সরকার প্রাণপণ চেষ্টা করে যাচ্ছে। সরকারের পাশাপাশি সকল যৌতুকের বিরুদ্ধে রুখে দাড়ালে সামাজ্যিক অবক্ষয়ের হাত থেকে মুক্ত হবে সমাজ। যৌতুক দেওয়া কিংবা যৌতুক নেওয়া ধর্মীয়ভাবেও নিষিদ্ধ। এই ধরনের বিয়ে আয়োজনে প্রতিটি ঘরে ঘরে সেই বার্তা পৌছে যাবে।

এইচআ/ 


যৌতুক বিহীন বিয়ে সাহুল মুসলিম পরিষদ বাংলাদেশ

খবরটি শেয়ার করুন