সোমবার, ৮ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২৩শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়া-ইউক্রেন সংঘাত নিরসনে আগ্রহী ভারত: অজিত ডোভাল

আন্তর্জাতিক ডেস্ক

🕒 প্রকাশ: ১১:৫৮ পূর্বাহ্ন, ৮ই আগস্ট ২০২৩

#

ছবি: সংগৃহীত

রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্বের স্থায়ী সমাধান খোঁজার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে ভারত। সম্প্রতি এ নিয়ে আলোচনার জন্য সৌদি আরব আয়োজিত জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এবং অন্যান্য কর্মকর্তাদের শীর্ষ সম্মেলনে অংশ নিতে জেদ্দায় পৌঁছেছে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ) অজিত ডোভাল।

শনিবার (৫ আগস্ট) জেদ্দায় পৌছান অজিত ডোভাল। এদিন সৌদি আরবে ভারতীয় রাষ্ট্রদূত সুহেল খান এবং কনসাল জেনারেল মোহাম্মদ শহীদ আলম জেদ্দা বিমানবন্দরে তাকে স্বাগত জানান। এ ব্যাপারে ডোভাল বলেছেন, রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্বের স্থায়ী সমাধান খুঁজার ব্যাপারে ভারত এখনও আগ্রহী।

রাশিয়ার সাথে চলমান দ্বন্দ্বের মধ্যে ইউক্রেনের রাষ্ট্রপতি ভ্লাদিমির জেলেনস্কির শান্তি পরিকল্পনা নিয়ে আলোচনা করার জন্য উপকূলীয় শহর জেদ্দায় ইউক্রেনের উপর এনএসএ বৈঠকের আয়োজন করা হয়। গত শুক্রবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এ শীর্ষ সম্মেলনে ভারতের অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত করে।

৫ ও ৬ আগস্ট জেদ্দায় আয়োজিত এ সম্মেলনে ৩০ টি দেশ অংশ নেয়। এদের মধ্যে চিলি, মিশর, ইউরোপীয় ইউনিয়ন, ইন্দোনেশিয়া, মেক্সিকো, পোল্যান্ড, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং জাম্বিয়া অন্যতম।

সম্মেলনে অজিত ডোভাল বলেন, সংঘাতের শুরু থেকেই রাশিয়া এবং ইউক্রেনের সাথে যোগাযোগ বজায় রেখেছে ভারত৷ জাতিসংঘের সনদ এবং আন্তর্জাতিক আইনে বর্ণিত নীতির ভিত্তিতে বিশ্বব্যবস্থাকে সমর্থন করে ভারত। সকল রাষ্ট্রের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা বজায় রাখা জরুরি।

তিনি বলেন, বিশ্বে শান্তি প্রতিষ্ঠার জন্য সকলকেই এগিয়ে আসতে হবে।

ভারত ইউক্রেনকে মানবিক সহায়তা এবং গ্লোবাল সাউথের সকল প্রতিবেশি দেশগুলোকে অর্থনৈতিক সহায়তা প্রদান করছে।

রাশিয়া-ইউক্রেন সংঘাত নিরসনে ভারত সবসময় একত্রে বৈঠককেই সর্বাপেক্ষা শ্রেষ্ঠ বলে মেনে এসেছে।

বর্তমানে উভয় দেশের কাছেই বেশ কিছু শান্তি প্রস্তাব পেশ করা হয়। প্রত্যেক প্রস্তাবেরই কিছু ইতিবাচক দিক থাকলেও কোনটিই উভয় দেশের কাছে গ্রহণযোগ্য নয়। তাই সম্মেলনে আলোচনার বিষয় হওয়া উচিত এমন একটি প্রস্তাব যা উভয় দেশের কাছেই গ্রহণযোগ্য বলে মনে হবে।

এম.এস.এইচ/

ভারত অজিত ডোভাল রাশিয়া-ইউক্রেন

খবরটি শেয়ার করুন