সোমবার, ৮ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২৩শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

বিমান দুর্ঘটনা

ভুল স্বীকার করে বোয়িংয়ের বিবৃতি

আন্তর্জাতিক ডেস্ক

🕒 প্রকাশ: ১০:২০ অপরাহ্ন, ১০ই জানুয়ারী ২০২৪

#

ছবি : সংগৃহীত

আলাস্কা এয়ারলাইন্সের বিমান উড্ডয়নের সময় বিমানের এক্সিট দরজার সিল উড়ে গিয়েছিল। পরে সেই বিমান জরুরি অবতরণ করে। এই ঘটনায় ভুল স্বীকার করে নিয়েছেন বিশ্বের অন্যতম বৃহৎ উড়োজাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান বোয়িংয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)। বোয়িংয়ের সিইও ক্যালহুন জানিয়েছেন, তিনি গত সপ্তাহের ওই ঘটনার পুরো দায় স্বীকার করছেন। তিনি বলেছেন, ‘আমাদের বড় ভুল হয়েছিল।’

ওই ঘটনার পর এই প্রথম বিবৃতি দিয়ে ভুল স্বীকার করল বোয়িং। বিমানটি যখন ওপরে উঠছিল, তখন ১৬ হাজার ফিট উচ্চতায় এই ঘটনা ঘটে। এরপর বিমানটি পোর্টল্যান্ড বিমানবন্দরে জরুরি অবতরণ করে। ১৭১ জন যাত্রী ও ছয়জন বিমানকর্মীর কোনও গুরুতর আঘাত লাগেনি। কিন্তু এরপর সকল বোয়িং ম্যাক্স ৯ বিমান চালানো বন্ধ করে সেগুলোর অবস্থা খতিয়ে দেখা হয়।

আরো পড়ুন: মাঝ–আকাশে খুলে পড়ল বিমানের জানালা, বাঁচলো সব যাত্রী

আমেরিকার ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ড (এনটিএসবি) এখন এই ঘটনার তদন্ত করছে। তাদের সঙ্গে একসঙ্গে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন ক্যালহুন। তিনি বলেছেন, এবার প্রতিটি পদক্ষেপের ক্ষেত্রে সম্পূর্ণ স্বচ্ছ্বতার সঙ্গে কাজ করা হবে। এনটিএসবি খুবই দক্ষ। তারা একটা সিদ্ধান্তে আসবে।

সোমবার (৮ই জানুয়ারি) এনটিএসবি তদন্তকারীরা বলেছেন, যে টুকরোটি উড়ে যায়, তা ঠিকভাবে লাগানো ছিল না। আলাস্কা এয়ারলাইন্স ও ইউনাইটেড এয়ারলাইন্স জানিয়েছে, তাদের কাছে যে বোয়িং ম্যাক্স ৯ প্লেন আছে, সেগুলো খতিয়ে দেখার কাজ চলছে। প্রাথমিক রিপোর্ট হলো, কিছু হার্ডওয়ার আলগা ছিল।

এখন বিমানগুলোকে খুব ভালো করে পরীক্ষা করা হবে। বোয়িংয়ের সিইও জানিয়েছেন, ভবিষ্যতে যাতে এই ধরনের ঘটনা না ঘটে, তা নিশ্চিত করা হবে।

সূত্র: ডয়েচে ভেলে

এইচআ/ আই.কে.জে/

বিবৃতি বিমান দুর্ঘটনা বোয়িং সিইও আলাস্কা এয়ারলাইন্স

খবরটি শেয়ার করুন