সোমবার, ৮ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২৩শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

ক্লান্তি বাড়াবে যে ৩ খাবার

লাইফস্টাইল ডেস্ক

🕒 প্রকাশ: ১০:৪৭ অপরাহ্ন, ৬ই সেপ্টেম্বর ২০২৩

#

ছবি-সংগৃহীত

খাবার খেলে মানুষ চাঙ্গা হন। শরীরের হারানো এনার্জি ফিরে আসে। কিন্তু কিছু কিছু খাবার আছে যেগুলো শক্তি না জুগিয়ে বরং আরও ক্লান্ত করে। জানুন এই তিন ধরনের খাবার সম্পর্কে।

প্রক্রিয়াজাত খাবার

প্রক্রিয়াজাত খাবারগুলিতে ‘হাইড্রোজেনেটেড অয়েল’, চিনি, নুন ও অত্যধিক মাত্রায় ক্যালোরি থাকে। যেগুলো ওজন বাড়িয়ে দেওয়ার পক্ষে যথেষ্ট।

ওজন ঝরানোর ইচ্ছা থাকলে সন্ধ্যার পর এ ধরনে খাবার না খাওয়াই শ্রেয়। ওজন বেড়ে যাওয়া ছাড়াও শরীরের জন্যও একেবারেই স্বাস্থ্যকর নয় এই খাবারগুলো। এসব খাবার নিয়মিত খেলে আপনি ক্লান্ত হবেন। 

সোডা যুক্ত পানীয়

বিভিন্ন প্রকার নরম পানীয় ও সোডাযুক্ত পানীয়তে চিনির মাত্রা বেশি থাকে। পুষ্টিবিদেরা সেই কারণে এই ধরনের পানীয় সন্ধ্যার পর খেতে পারেন। সকালের দিকে হজমক্ষমতা বেশি থাকে।

ফলে তখন এই পানীয়গুলো দ্রুত হজম হয়ে যায়। তবে সূর্য ডোবার পানীয় হোক কিংবা খাবার, হজম হতে সময় নেয়। তাই সন্ধ্যার পর নরম পানীয় কম খাওয়ার চেষ্টা করুন।

আরো পড়ুন: কিডনি রোগীদের কোন ফল খাওয়া উচিৎ নয়

চিজ

পিৎজা, বার্গার এবং আরও অনেক রকমারি খাবারে চিজ় থাকে ভরপুর পরিমাণে। এই খাবারে অত্যধিক মাত্রায় স্যাচুরেটেড ফ্যাট, কোলেস্টেরল ও সোডিয়াম থাকে।

ওজন ঝরাতে চাইলে সন্ধ্যার পর চিজ না খাওয়াই শ্রেয়। খেতে ভাল লাগলেও পরে বাড়তি ওজন নিয়ে ভুগতে হতে পারে। একই সঙ্গে এসব খাবার আপনাকে শক্তি না জুগিয়ে বরং আরও ক্লান্ত করবে। 

এসি/ আই.কে.জে/

ক্লান্তি

খবরটি শেয়ার করুন