শুক্রবার, ৫ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২১শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

পোশাক থেকে খাবারের দাগ তোলার ঘরোয়া উপায়

লাইফস্টাইল ডেস্ক

🕒 প্রকাশ: ০১:০৭ অপরাহ্ন, ১০ই ডিসেম্বর ২০২৩

#

ছবি : সংগৃহিত

শীতের সিজনটাকে বিয়ের জন্য মোক্ষম সময় হিসেবে ধরে নেওয়া হয়। আর বিয়েবাড়িতে সেজেগুজে খেতে গিয়ে অনেক সময়ে বাহারি পোশাকে খাবার পড়ে যায়। পোশাকের রং সাদা হোক কিংবা গোলাপি, মাংসের ঝোল পড়লে মনখারাপ হওয়া স্বাভাবিক। 

তবে মনখারাপ না করে বরং বিয়ের মৌসুমে জেনে নিন পোশাক থেকে খাবারের দাগ তুলবেন যেভাবে-

ঠাণ্ডা পানি

বিয়েবাড়িতে খেতে গিয়ে যদি পোশাকে ঝোল পড়ে যায়, ঘাবড়াবেন না। প্রথমেই ঠাণ্ডা পানি দিয়ে ওই অংশটি ভালো করে ধুয়ে নিন। তবে বেশি ঘষবেন না। তাতে আবার দাগ ছড়িয়ে যেতে পারে। তখন দাগ তোলা মুশকিল হবে।

অ্যাপেল সাইডার ভিনিগার

বিয়েবাড়ি থেকে ফিরেই খুঁজে দেখুন রান্নাঘরে অ্যাপল সাইডার ভিনিগার আছে কি না। যদি থাকে, তা হলে পোশাকে খাবারের দাগ লাগা অংশে ভালো করে মাখিয়ে নিন। কিছুক্ষণ রাখুন। তারপর ব্রাশ দিয়ে ঘষলেই উঠে যাবে।

আরো পড়ুন : যে লাইফ স্কিলগুলো আপনার সন্তানকে অবশ্যই শেখাতে হবে

বেকিং সোডা

অ্যাপল সাইডার ভিনিগার না থাকলেও চিন্তিত হয়ে পড়বেন না। বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন বেকিং সোডা। যেকোনো জেদি দাগ নিমেষে দূর করে দিতে পারে বেকিং সোডা। পোশাকের যে অংশে দাগ লেগেছে, তার উপর বেকিং সোডা মাখিয়ে সারা রাত রেখে দিন। পরের দিন সকালে কাচলেই দাগ উধাও।

লেবুর রস

ফ্রিজে পাতিলেবু মজুত থাকে অনেকেরই। পোশাক থেকে খাবারের দাগ তুলতে কিন্তু ব্যবহার করতে পারেন পাতিলেবুর রস। লেবুর রসে থাকা অ্যাসিড কঠিন দাগও সহজে দূর করে। দাগ লাগা অংশে পাতিলেবুর রস লাগিয়ে ব্রাশ দিয়ে ঘষে নিন। দেখবেন দাগ আর নেই।

এস/ আই.কে.জে/

ঘরোয়া উপায় খাবারের দাগ

খবরটি শেয়ার করুন