রবিবার, ১৪ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২৯শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

প্রথম প্রেম ভুলতে পেরেছেন কি?

লাইফস্টাইল ডেস্ক

🕒 প্রকাশ: ০৫:১০ অপরাহ্ন, ১৮ই সেপ্টেম্বর ২০২৩

#

ছবি: সংগৃহীত

প্রত্যেকটা মানুষের জীবনে একবার হলেও প্রেম আসে। প্রেমের কোনো নির্দিষ্ট বয়স নেই। কিন্তু জীবনের প্রথম প্রেমে পড়ার অনুভূতি একদম ভিন্ন। শুধু তাই নয়, কোনো কারণে যদি জীবনের প্রথম প্রেম ভেঙে যায় তবে তা কখনোই ভুলে যাওয়া যায় না। প্রথম প্রেম ভেঙে যাওয়ার পর জীবনে যত প্রেমই আসুক না কেন তা কখনই প্রথমের জায়গাটা নিতে পারে না।

প্রথম প্রেম, প্রথম অনুভূতি, প্রথম ভালোবাসার মতো অনুভূতিগুলোও প্রবলভাবে বিদ্যমান থাকে। তাছাড়াও দীর্ঘ সময় পরেও মানুষের জীবনের প্রথম প্রেমের প্রভাব রয়ে যায়। যদি কোনও কারণে প্রথম প্রেম কোনো খারাপ অভিজ্ঞতা দিয়ে শেষ হয় সেই স্মৃতি সহজে মোছা যায় না। কিন্তু কেন? কেন এসব স্মৃতি মনে ও মস্তিষ্কে এত গভীরভাবে গেঁথে থাকে? অন্য স্মৃতির চেয়ে কেন সেগুলো উজ্জ্বল হয়? কেন প্রথম প্রেম ভোলা যায় না? এমন প্রশ্ন অনেকের মনে ঘুরঘুর করে। চলুন এই বিষয়ে বিস্তারিত জেনে নেয়া যাক- 

প্রথম প্রেমের অনুভূতি অনেকটা প্রথমবার স্কাইডাইভিং বা বিমান থেকে প্যারাস্যুট নিয়ে লাফ দেওয়ার মতো। এরপর আপনি যতবারই লাফ দেন না কেনো, প্রথমবারের স্মৃতিটা সবচেয়ে স্পষ্টভাবে মনে থাকে।

প্রথম প্রেমের সঙ্গে সেই সব অনুভূতিগুলো জড়িয়ে থাকে যেগুলোর স্বপ্ন নিয়ে আপনি বড় হয়েছেন। যে রোম্যান্টিক গানের সঙ্গে নিজের জীবনকে মেলাতে চাইতেন, প্রথম প্রেম সেগুলোকেই যেন সত্যি করে দেয়। জীবনে আসা সেই মানুষটির সঙ্গে কাটানো প্রতিটা মুহূর্তই আপনার কাছে চির মূল্যবান হয়ে থাকে। 

আরও পড়ুন: সকালে ঘুম থেকে উঠে মেজাজ খারাপ হলে যা করবেন

নিউইয়র্ক স্টেট ইউনিভার্সিটির মনোবিজ্ঞানের অধ্যাপক আর্ট অ্যারন বলেন, ‘যে কোনো বিষয়ে আপনার প্রথমবারের অভিজ্ঞতা অন্য সময়ের চেয়ে বেশি ভালো মনে থাকে। সম্ভবত প্রথমবার কোনো কাজ করার সময় কিছুটা ভীতি, কিছুটা উত্তেজনা কাজ করে সে জন্য। প্রেমে পড়ার বিষয়টিও অনেকটা এ রকম। কারণ প্রথম প্রেমের ক্ষেত্রে কখনো কখনো ভীতি থাকে, প্রত্যাখ্যাত হওয়ার আশঙ্কা থাকে। প্রত্যাশা পূরণ হবে কি না, সে নিয়ে সংশয় থাকে। উদ্বেগ হচ্ছে প্রেমের সবচেয়ে বড় অংশ। বিশেষ করে প্রথম প্রেমের ক্ষেত্রে।’ তাই এই সময়ে ঘটা সব কিছু স্মৃতিতে গেঁথে থাকে। চাইলেও ভোলা যায় না। স্মৃতির সাথে আজীবন রয়ে যায়।

এস/ আই.কে.জে

জীবন বয়স প্রথম প্রেম

খবরটি শেয়ার করুন