সোমবার, ৮ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২৩শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

মুখের অতিরিক্ত মেদ নিয়ে চিন্তিত? যেভাবে কমাবেন

লাইফস্টাইল ডেস্ক

🕒 প্রকাশ: ১১:২৪ পূর্বাহ্ন, ২৩শে নভেম্বর ২০২৩

#

ছবি: সংগৃহীত

অনেকেরই দেখা যায় মুখে এবং থুতনির নিচে অতিরিক্ত চর্বি জমা হয়ে মুখের স্বাভাবিক গড়নটা নষ্ট হয়ে গেছে। এ কারণে মুখে মেদ জমলে অনেকেই অস্বস্তিতে ভোগেন। সারা শরীরের তুলনায় মুখে মেদ জমলে তা বেশি দৃশ্যমানও হয়। এই মেদ উধাও করতে কিছু ফেসিয়াল এক্সারসাইজ করতে পারেন। পাশাপাশি মেনে চলুন কিছু নিয়ম।  

যা করবেন-

১. পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে সারাদিন। শরীর সুস্থ রাখার জন্য পানি পান খুবই গুরুত্বপূর্ণ। পানি শরীর থেকে টক্সিন বের করতে সাহায্য করে বলে মুখের ফোলাভাবও কমে যায়।

২. খাওয়া-দাওয়ার দিকে বিশেষ নজর দিতে হবে। নিয়ন্ত্রণে রাখতে হবে। সুষম আহার প্রয়োজন। অতিরিক্ত খাওয়া এড়িয়ে চলতে হবে। তাহলে স্বাস্থ্য ভালো থাকবে। ফ্যাট জমবে না।

৩. অতিরিক্ত লবণ খেলে মুখে ফোলাভাব বাড়তে পারে।  কাঁচা লবণ খাওয়া ছেড়ে দিন। 

৪. রোজ নিয়ম করে মুখে মাসাজ করলে উপকার পাবেন। এতে মুখে রক্ত চলাচল বাড়ে। পেশি টানটান হয়। ফলে মুখে জমে থাকা অতিরিক্ত মেদও ঝরতে সাহায্য করবে।

এছাড়াও আপনাকে বিশেষ কিছু ফেসিয়াল এক্সারসাইজের দিকে নজর দিতে হবে। এজন্য যা করবেন-

১. মুখ যতটা সম্ভব খোলার চেষ্টা করুন যতক্ষণ না গালে, ঠোঁটে এবং থুতনিতে চাপ অনুভব করছেন। এবার ১০-১৫ সেকেন্ড একটু রিল্যাক্স করুন। দিনে ৫ মিনিট এই পদ্ধতিতে ব্যায়াম করুন। এর ফলে মুখের রক্ত সঞ্চালন বেড়ে যায় যা অতিরিক্ত মেদ কমাতে সাহায্য করে।

আরো পড়ুন : পেটের অতিরিক্ত মেদ ঝরানোর সহজ ব্যায়াম

২.ধীরে ধীরে মাথা পেছন দিকে হেলান দিন যতক্ষণ না ঘাড়ে চাপ অনুভব করছেন। এবার চোয়াল ডান দিক থেকে বাঁ দিক এবং বাঁ দিক থেকে ডান দিকে নড়াবার চেষ্টা করুন। দিনে ২-৩ মিনিট করে অন্তত ৫ বার এই ব্যায়াম করতে পারলে ঘাড় এবং গলার মাসল টোন হবে, অতিরিক্ত মেদও কমে যাবে।

৩. চোখ বন্ধ করে চোখের পাতায় আঙুল রাখুন। এবার চোখের পাতা নিচের দিকে নামানোর সঙ্গে ভুরু ওপরে তোলার চেষ্টা করুন। প্রতিদিন ৫ মিনিটের জন্য এই পদ্ধতিতে ব্যায়াম করুন। এবার চোখ বন্ধ অবস্থায় চোখের মণি ওপরে তুলুন এবং নিচে নামান। মনে করুন আপনি কিছু দেখার চেষ্টা করছেন। ১৫ মিনিট ধরে এই ব্যায়াম করতে হবে। এবার চোখ বন্ধ অবস্থাতে যতটা সম্ভব ভুরু ওপরের দিকে তোলার চেষ্টা করুন। চোখ খুলে ফেলবেন না। ওভাবে ১০ গুণে রিল্যাক্স করুন। প্রতিদিন অন্তত ১০ মিনিট এই ব্যায়ামটি করুন।

৪. প্রথমে মুখ দিয়ে শ্বাস নিন। এবার মুখ ফুলিয়ে রাখুন। দুই হাত দিয়ে ধীরে ধীরে গালের উপর চাপ দিন। তাই বলে মুখ থেকে হাওয়া বের করে দেবেন না। মুখ ফুলিয়ে রেখেই চাপ দিতে হবে। ১০ সেকেন্ড ধরে করুন। নিয়মিত করলেই ফল পাবেন।

এই নিয়মগুলো প্রতিদিন মেনে চললে মুখের মেদ অনেকটাই কমে যাবে।

এস/ আই. কে. জে/


হেলথ-টিপস মুখের অতিরিক্ত মেদ

খবরটি শেয়ার করুন